রোববার   ২৮ নভেম্বর ২০২১   অগ্রাহায়ণ ১৪ ১৪২৮

আইসিইউতে শঙ্কামুক্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২১  

ফাইল ছবি


অপারেশনের পর নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা ‘শঙ্কামুক্ত’ বলে জানিয়েছেন তার চিকিৎসক দলের অন্যতম সদস্য ও বিএনপির ভাইস-চেয়ারম্যান ডা. জেড এম জাহিদ হোসেন। সোমবার (২৫ অক্টোবর) বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

 

তিনি বলেন, ‘বিএনপি চেয়ারপারসনের ছোট্ট একটি অপারেশন হয়েছে। তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করার পর চিকিৎসকরা দেখলেন উনার একটা বায়োপসি করা দরকার। ছোট একটা লাম্প আছে এক জায়গায়। যেহেতু লাম্প আছে, তার ন্যাচার অব ভিউ জানার জন্য বায়োপসি করা হয়েছে। অপারেশনের পরে বেগম জিয়া সুস্থ আছেন। পরিবারের সদস্যদের সঙ্গে আলাপ করেছেন। এখন তিনি আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন। তিনি বিপদমুক্ত।’

 

ডা. জাহিদ আরও জানান, অপারেশনের পর বেগম জিয়া সুস্থ আছেন। পরিবারের সদস্যদের সঙ্গে আলাপ করেছেন। এখন তিনি আইসিইউতে চিকিৎসাধীন। তিনি সব ধরনের বিদপমুক্ত।

 

অপারেশনের পর ফলাফল পেতে কেমন সময় লাগতে পারে- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে জাহিদ হোসেন বলেন, এটা ৭২ ঘণ্টাও লাগতে পারে। এ ধরনের অপারেশনের পর কখনো ১৫ থেকে ২১ দিনও সময় লাগে। আমেরিকার মতো জায়গায়ও এমন হয়। ফলে আজই বলা যাবে না- ন্যাচার অব অরিজিন কী। বায়োপসি করার পরিপ্রেক্ষিতে রেজাল্ট পেতে সময় লাগে। তবে উনি (বেগম জিয়া) সুস্থ আছেন। অপারেশনের পর বেগম জিয়ার ভাইটাল প্যারামিটারগুলো স্ট্যাবল আছে। এখন তিনি আইসিইউতে চিকিৎসাধীন। বায়োপসি ডায়াগনস্টিক পার্ট ও পরবর্তী চিকিৎসা কী হবে, সেগুলো পরে ঠিক হবে।

 

খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক দলের অন্যতম এ সদস্য বলেন, ডেডিকেটেড হাসপাতালে তার (খালেদা জিয়ার) চিকিৎসা প্রয়োজন। আপনারা সবাই উনার জন্য দোয়া করবেন। তিনি দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন। তিনি যেন দ্রুত সুস্থ হয়ে ওঠেন এবং দেশের বাইরে যেন উনার চিকিৎসা নিশ্চিত করা যায়, সে বিষয়ে সবাই যথাযথ ভূমিকা পালন করবেন।

এই বিভাগের আরো খবর