বৃহস্পতিবার   ২৪ জুন ২০২১   আষাঢ় ১০ ১৪২৮

আবারো অর্থ সংকটে ডিএনডি প্রজেক্ট

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ৯ জুন ২০২১  

ডিএনডি প্রজেক্ট অর্থ সংকটে উন্নয়ন প্রকল্প। সেনাবাহিনীর ১৯ ইসিবি ডিএনডি প্রজেক্ট ক্যাম্পের ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা এলাকার নিষ্কাশন উন্নয়ন প্রকল্পের প্রায় ৯৪ কিলোমিটার কাজের বর্তমান ভৌত অগ্রগতি ৫০ দশমিক ৬৫ শতাংশ হয়েছে। কিন্তু আর্থিক অগ্রগতি মাত্র ৪১ দশমিক ৫৫ শতাংশ আরোও ১০শতাংশ কাজের বিল ১১৮ কোটি ২৯ লক্ষ  টাকা পরিশোধ করা সম্ভবপর হচ্ছে না । কেননা করোনাকালীন মহামারীর কারণে অত্র প্রকল্পের বিভিন্ন কাজে নিয়োজিত ঠিকাদারগণের পক্ষে বিল প্রাপ্তি ব্যতিরেকে আর আর্থিক বিনিয়োগ করা সম্ভবপর না হওয়ায় অধিকাংশ চলমান কাজ স্থবির হয়ে পড়েছে।

 

যার কারণে, আসন্ন বর্ষা মৌসুমে অত্র এলাকার জলাবদ্ধতা নিরসনে ভয়াবহ অর্থ সংকট হবে। প্রয়োজনীয় অর্থ প্রাপ্তি ব্যতিরেকে অত্র দপ্তরের পক্ষে তা মোকাবেলা করা অসম্ভব হয়ে পড়বে। এছাড়া প্রকল্পের অর্থ বরাদ্ধ না পাওয়ায় প্রকল্পের বিদ্যমান উপযোগসমূহ স্থানান্তর করা সম্ভব হচ্ছে না। এর ধারাবাহিকতায় প্রকল্পের খাল পুনঃ খননসহ আরসিসি ব্রীজ,কালভার্ট ও ক্রস ড্রেন এর নিমার্ণ কাজ ব্যহত হচ্ছে। এমতাবস্থায় বর্তমান বর্ষা মৌসুমে দুর্ভোগ মোকাবেলার লক্ষ্যে কমপক্ষে ১২৫  কোটি টাকা অর্থ হলে ডিএনডি প্রকল্পের কাজ অব্যাহত থাকবে।

 

আরো জানা যায়, এ অর্থ বছরে সাড়ে ৩০০ কোটি টাকা প্রয়োজন তা থেকে এ প্রকল্পের জন্য ৬০ কোটি টাকা পেয়েছি। যদি অন্যান্য প্রকল্প থেকে কিছু অর্থ বরাদ্দ আমাদেরকে দেয় তাহলে এ প্রকল্পের কাজ আরো দ্রুত গতিতে সম্পূর্ণ করতে সক্ষম করতে পারবে। এ প্রকল্পের কাজ করতে গিয়ে এখনও স্কুল, কলেজ, মাদ্রাসা, মসজিদ ও মন্দির, পেট্রোল পাম্প, আওয়ামীলীগ অফিস এবং পুলিশ ফাঁড়িসহ ৩৮ টি স্থাপনা উচ্ছেদ করতে সম্ভবপর হচ্ছে না। এ প্রকল্পের আওতাধীন্ প্রায় ২ হাজার ৩৩৬ কোটি ৪৯ লক্ষ ৪৫ হাজার ১৮০ টাকা  অবৈধ সম্পদ উদ্ধার করা হয়েছে।

 

এ প্রকল্পের আওতাধীন ৩৪ টি খাল খনন এর কাজ হাতে নেওয়া হয়েছে । বাকী কিছু খাল নারায়ণগঞ্জ সিটি করোপরেশনের ও পানি উন্নয়নের বোর্ড আওতাধীন রয়েছে।ডি এনডি প্রকল্পের ৪৪ কিলোমিটার রাস্তা ওয়ার্ক ওয়ে এর জন্য করা হবে।এমতবস্থায় প্রকল্পের কাজ গৃহীত কর্মপরিকল্পনা অনুযায়ী সুষ্ঠ, সন্দরভাবে এবং দ্রুতগতিতে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে চলিত ২০২০-২০২১ অর্থবছরের অবশিষ্ট ২৯০৬১ দশমিক ৬০ লাখ টাকা প্রয়োজন।

এই বিভাগের আরো খবর