শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২   মাঘ ৮ ১৪২৮

আসছে অপোর স্মার্টচশমা

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২১  

খুব শিগগিরই বাজারে আসছে অপোর স্মার্টচশমা। হালকা ওজনের এয়ারগ্লাসটি সিঙ্গল গ্লাস ডিজাইন সহযোগে বাজারে আসতে চলেছে। 

সিঙ্গল গ্লাস ডিজাইনবিশিষ্ট এয়ার গ্লাসটিতে একটি মাইক্রো-এলইডি ও একটি স্পার্ক মাইক্রো প্রজেক্টরও বর্তমান, যা স্ক্র্যাচ-প্রতিরোধী স্যাফায়ার ক্রিস্টালটির দুটি স্তরে তথ্য পাঠাতে সক্ষম হবে। প্রজেক্টরটি আবার একটি পাঁচ-লেন্সের প্রোজেকশন সিস্টেম দ্বারা নির্মিত।

অপোর ইনো ডে ২০২১ অনুষ্ঠিত হয়ে গেলো সম্প্রতি। সেখানেই অপো তাদের দুটি বিশেষ প্রোডাক্ট, Oppo Air Glass স্মার্টগ্লাস এবং MariSilicon X ইমেজিং নিউরাল প্রসেসিং ইউনিট প্রকাশ্যে নিয়ে আসে।

সংস্থাটির দাবি অনুযায়ী, সদ্য চালু হওয়া এই NPU টি যথেষ্ট শক্তি সাশ্রয়ী। এটির বিশেষ ফিচারগুলোর মধ্যে একটি হল, রাতে 4K ভিডিও রেকর্ড করার ক্ষমতা। পোর্টেবেল এয়ারগ্লাসটিতে কোয়ালকম স্ম্যাপড্রাগন ওয়ার ৪১০০ প্ল্যাটফর্ম ব্যবহার করা রয়েছে।

অন্যদিকে, স্যাফায়ার ক্রিস্টালটিতে একটি বিচ্ছুরণকারী অপটিক্যাল ওয়েভগাইড ব্যবহার করা হয়েছে, যা সম্ভবত ১ হাজার ৪০০ নিট ব্রাইটনেসের সঙ্গে সঙ্গে ২৫৬-লেভেল গ্রে স্কেল ডিসপ্লে এরিয়া অফার করবে।

সব ধরনের ব্যবহারকারীদের কথা মাথায় রেখেই বানানো হয়েছে এয়ারগ্লাসটি। যারা চশমা ব্যবহার করেন তাদের জন্যও এটি সমানভাবে ব্যবহার উপযোগী হবে। এই এয়ার গ্লাস পরিধানকারীরা টাচ, ভয়েস এবং মাথার অঙ্গভঙ্গি ব্যবহার করে নোটিফিকেশনগুলোকে নিয়ন্ত্রণ করতে পারবেন। পাশাপাশি, তারা এয়ার গ্লাসের টাচ বারটিতে ট্যাপ করে সম্পূর্ণ নোটিফিকেশনটি দেখতেও পাবেন।

রিয়েল-টাইম নোটিফিকেশনের সতর্কতা ছাড়াও, এয়ার গ্লাসটি, আবহাওয়ার আপডেট কিংবা ক্যালেন্ডার মিটিং সম্পর্কিত তথ্যগুলো জানার ক্ষেত্রেও ব্যবহার করা যেতে পারে।

সিলভার ও ব্ল্যাক, দুইটি কালার বিকল্প সহ এই গ্লাসটি বাজারে আসতে চলেছে। এই এয়ার গ্লাসটি, ওপ্পো স্মার্টফোন অথবা অপো স্মার্টওয়াচে ইনস্টল করা স্মার্ট গ্লাস অ্যাপটির মাধ্যমেও খুব সহজে অপারেট করা যাবে। এর থাকবে একটি টেলিপ্রম্পটার মোড এবং একটি অনুবাদ মোড।

এয়ারগ্লাসটির একটি নেভিগেশন ফিচারও অফার করবে। যা হাঁটা বা দৌড়ানোর সঙ্গে সঙ্গে সাইকেল চালানোর সময়েও বেশ উপযোগী হবে।

এয়ারগ্লাসটি ভয়েসকে টেক্সটে রূপান্তর করার পর সেটিকে পছন্দের ভাষায় অনুবাদ করতেও সক্ষম। তবে আপাতত কেবল ইংরেজি এবং চীনা ভাষাতেই অনুবাদ করতে পারবে গ্লাসটি। ভবিষ্যতে অন্যান্য ভাষায় অনুবাদ করার ফিচার আপডেট করতে পারে অপো।

সূত্র: দ্য ভার্জ

এই বিভাগের আরো খবর