বুধবার   ১২ মে ২০২১   বৈশাখ ২৯ ১৪২৮

আড়াইহাজারে উন্নয়ন কাজে ধীরগতি, চরম জনদুর্ভোগ

এম এ হাকিম ভূঁইয়া

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২১  

নারায়ণগঞ্জের আড়াইহাজারে জলাবদ্ধতা নিরসনে উন্নয়ন কাজ (পাইপ) স্থাপন কাজে ধীর গতির ফলে দক্ষিণপাড়া সড়কে যাতায়তে জনদুর্ভোগ চরম আকার ধারণ করছে। স্থানীয় ফতেপুর ইউনিয়নসহ কয়েকটি ইউনিয়নের বিপুল সংখ্যক লোক প্রতিদিন উপজেলা সদরে আসতে এই সড়কটি ব্যবহার করে থাকেন। র্দীঘদিন ধরে এ সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকায় মানুষের চলাচলে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

তবে কবে নাগাত সড়কে পাইপ স্থাপনের কাজ শেষ হবে তাও কেউ বলতে পারছেনা। উপজেলা এলজিইডি’র আওতায় প্রপার্টি ডেভেলপমেন্ট (পিডিএ) নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান একাজের টেন্ডার পেয়েছেন। প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে পৌরসভা এলাকায় জলাবদ্ধতা নিরসনে পাইপ স্থাপনের কাজ করা হচ্ছে।

 

ঠিকাদারী প্রতিষ্ঠানের সূত্রে জানা গেছে, মেঘাপ্রকল্পের মধ্যে পাইপ স্থাপন রয়েছে। পাইপ স্থাপনের কাজটি তারই অংশ। সরেজমিন গিয়ে দেখা গেছে, দক্ষিণপাড়া সড়কের পাইপ স্থাপনের কাজ শেষে কয়েকটি হাউজ নির্মাণের কাজ বন্ধ রয়েছে। দক্ষিণপাড়া ও উচিৎপুরা সংযোগ সড়কের তিনরাস্তার মোড়ে বড় আকারের কয়েক গর্তে রয়েছে। এসব গর্তে অসাবধানতাবশত পড়ে অনেকেই আহত হচ্ছেন। সরু রাস্তা দিয়ে রাতে আধারে মানুষ ঝুঁকি নিয়ে চলাচল করছেন। অনেকের ক্ষেত্রে যেকোনো সময় গর্তে পড়ে  ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। রাস্তার পুরো অংশে মাটি ফেলা অবস্থায় রয়েছে। সামান্য বৃষ্টি হলে কঁদামাক্ত হচ্ছে। এতে চলাচলে মারাত্মক ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। স্থানীয়রা জানান, এই সড়কে যানবাহন চলাচল দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। এতে বিকল্প সড়ক বগাদী এলাকার স্টীল ব্রীজ ব্যবহার করতে গিয়ে মানুষ ও যানবাহনের অতিরিক্ত চাপ সৃষ্টি হয়েছে। এর ফলে আড়াইহাজার পৌরসভা বাজারে প্রতিদিন যানজট লেগে থাকতে দেখা যাচ্ছে। 


দক্ষিণপাড়া যাতায়তের রাস্তাটি ব্যবহার করতে না পারছেনা। এতে ফতেপুর ইউনিয়নসহ কয়েকটি ইউনিয়নের প্রায় ২০  থেকে ৩০ হাজারের মতো মানুষ যাতায়তে চরম ভোগান্তির শিকার হচ্ছেন। পাইপ স্থানের ফলে বড় আকারের গর্তের চারো পাশে কোনো প্রকার নিরাপত্তা বেষ্টুনী না থাকায় ঝুঁকি নিয়ে যাতায়ত করতে হচ্ছে।

 

দক্ষিণপাড়া এলাকার বিল্লাল হোসেন জানান, যাতায়তে আমাদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। দীর্ঘদিন ধরে যানবাহন বন্ধ রয়েছে। পায়ে হেটে চলাচলও ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। মাহমুদপুর ইউনিয়নের আব্দুস সামাদ জানান, সড়কে গাড়ী বন্ধ থাকায় তার প্রতিষ্ঠানে উৎপাদিত কাপড় তিনি পরিবহনে করে নিতে পারছে না। এতে তিনি লোকসানের মুখে পড়েছেন। তিনি দ্রুত সময়ের মধ্যে কাজ সম্পূর্ণ করার দাবি জানান।

আড়াইহাজার উপজেলা এলজিইডি’র প্রকৌশলী মুহাম্মদ নাছির উদ্দিন বলেন,‘জনদুর্ভোগ লাঘবে দ্রুত সময়ের মধ্যে পাইপ স্থাপনের কাজ শেষ করার নির্দেশনা দেয়া হয়েছে।’ প্রপার্টি ডেভেলপমেন্ট (পিডিএল) ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রজেক্ট ম্যানেজার আজিজের কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি  মোবাইল ফোনে বলেন, জনদুর্ভোগ লাঘবে দ্রুত সময়ের মধ্যে সম্পূর্ণ কাজ শেষ করা হবে। 
 

এই বিভাগের আরো খবর