শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ২ ১৪২৮

এবারও নাসিকের প্রায় ৭০০ কোটি টাকার বাজেট ঘোষণা ১৩ সেপ্টেম্বর

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২১  

এবার প্রায় ৭০০ কোটি টাকার বাজেট ঘোষণা করতে যাচ্ছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডাক্তার সেলিনা হায়াৎ আইভী। আগামী ১৩ সেপ্টেম্বর সোমবার এই বাজেট ঘোষণা করবেন মেয়র আইভী। নারায়ণগঞ্জ আলী আহম্মদ চুনকা নগর পাঠাগার মিলনায়তনে এই বাজেট ঘোষণা করা হবে। এরই মাঝে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা নারায়ণগঞ্জের সাংবাদিকদেরকে আমন্ত্রণপত্র পাঠিয়েছেন।

 

সিটি করপোরেশন সূত্র জানিয়েছে, এবার ৬৮৮ কোটি ১৭ হাজার ২৩ লাখ ৩৫৬ টাকার বাজেট ঘোষণা হতে যাচ্ছে। ২০২১-২২ অর্থবছরের এই বাজেট কোভিড-১৯ পরিস্থিতির কারণে সীমিত পরিসরে ঘোষনা হচ্ছে বলে জানিয়েছেন সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো: আবুল আমিন।
এদিকে সিটি করপোরেশন সূত্র আরো জানিয়েছে প্রতি বছরের ন্যায় এবারও মোটা অংকের টাকার বাজেট ঘোষনা করতে যাচ্ছেন মেয়র আইভী। বিগত বছর গুলিতেও দেখা গেছে কমবেশি সাতশ কোটি টাকার বাজেট ঘোষনা করেছেন এই মেয়র। যার ফলে সারা সিটি করপোরেশন এলাকায় ব্যাপক উন্নয়ন করেছেন তিনি। একটি সুপরিকল্পিত উন্নয়নের আওতায় নিয়ে এসেছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নারায়ণগঞ্জ শহর, বন্দর এবং সিদ্ধিরগঞ্জ এলাকাকে। সিটির ২৭টি ওয়ার্ডেই তিনি সম উন্নয়ন করার চেষ্ঠা করেছেন বলে জানা গেছে।

 

২৭টি ওয়ার্ডেই যেখানে রাস্তা ছিলোনা সেখানে রাস্তা করেছেন মেয়র। রাস্তার পাশে করেছেন সুপরিকল্পিত গভীর ড্রেন। তাই গোটা সিটি করপোরেশন এলাকা জুড়ে মেয়র আইভী এখন ব্যাপক জনপ্রিয় একজন জনপ্রতিনিধি। এছাড়া বিগত বছরের বাজেটগুলি বাস্তবায়ন করার সময় দেখা গেছে মেয়র আইভী রাস্তাঘাট করার পাশাপাশি খাল বিল জলাশয় রক্ষার উপর জোর দিয়েছেন। জোর দিয়েছেন পরিবেশের উন্নয়নের উপর। আর এই কাজে তিনি অনেকটাই সাফল্য অর্জন করেছেন। তাই এবারের বাজেটেও তিনি পরিবেশের উন্নয়নের উপর জোর দেবেন বলে জানিয়েছে সিটি করপোরেশন সূত্র।

 


এদিকে সূত্র আরো জানিয়েছে, এবারের বাজেটে সবচেয়ে বেশি জোর দেয়া হবে নারায়ণগঞ্জ শহরসহ সিটির বিভিন্ন এলাকায় যে সামান্য জলাবদ্ধতা হচ্ছে তা নিরসনে। আগামী বর্ষা মৌসুমের আগেই নগরীকে সম্পূর্ণ জলাবদ্ধতামুক্ত করা হলো মেয়রের টার্গেট। এবারের বর্ষায় নারায়ণগঞ্জ শহরের কিছু এলাকায় বৃষ্টিপাতে পানি জমেছে। এতে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমানের অনুসারীরা মেয়রের বিরুদ্ধে নানা কায়দায় অপপ্রচার চালিয়েছে। এদের মাঝে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট খোকন সাহা রাস্তায় নেমে পানিতে দাড়িয়ে ছবি তুলে সেই ছবি ফেসবুকে পোষ্ট দিয়েছেন। মেয়রকে বিব্রত করা আর শামীম ওসমানকে খুশী করাই তার মূল টার্গেট। যদিও ওই এলাকাবাসীর অভিযোগ সেখানে এই জলাবদ্ধতার জন্য দায়ী খোকন সাহা নিজেই। কারন তিনিই সিটি করপোরেশনকে ড্রেন করতে বাধা দিয়েছেন।

 

এছাড়া সংসদ সদস্য শামীম ওসমানের নিজের ফতুল্লা থানার বিভিন্ন এলাকা গোটা বর্ষা জুরে বৃষ্টির পানিতে ডুবে ছিলো। ভয়াবহ জলাবদ্ধতায় পতিত হয়েছে ফতুল্লা থানা এলাকা। এসব নিয়ে সমালোচনা কম হয়নি। তবে মেয়র আইভী এবার তার এলাকার এই সামান্য জলাবদ্ধতাকে বেশ গুরুত্বের সঙ্গে নিয়েছেন। তাই তিনি চাইবেন আগামী বর্ষায় যাতে কোনো রকম জলাবদ্ধতা না হয়। তাই এবারের বাজেটে আগামী বর্ষা মৌসুমে জলাবদ্ধতা নিরসনকে জোর দেয়ার সম্ভাবনা রয়েছে।

 


নাসিকের হিসাবরক্ষণ বিভাগের সূত্রমতে, ২০২১-২২ অর্থবছরে রাজস্ব ও উন্নয়নসহ ৬৮৮ কোটি ২৩ লাখ ১৭ হাজার ৩৫৬ টাকার খসড়া বাজেট প্রস্তাব করা হয়েছে। করোনার কারণে গতবছরের মতো এই বছরও বাজেটের পরিমাণ কমে এসেছে। গত বছরের তুলনায় প্রায় ৬৭ কোটি টাকা কম বাজেট ঘোষণা হবে এবার। গত ২০২০-২১ অর্থ বছরে মোট ৭৫৫ কোটি ৭৩ লক্ষ ৪৩ হাজার ১৪৪ টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

 


হিসাবরক্ষণ বিভাগ সূত্র বলছে, করোনার কারণে রাজস্ব আদায় কমে এসেছে। ট্যাক্স আদায়ে চাপ দেওয়া যাচ্ছে না। হাট-বাজারের ইজারা থেকে আয়ও কমে গিয়েছে। নতুন কোনো প্রকল্প নেওয়া যাচ্ছে না। যেসব প্রকল্প পাস হয়েছে তারও কাজ শুরু হতে এই অর্থবছর পেরিয়ে যাবে। ফলে বাজেটের পরিমাণ কমে এসেছে।


২০১২ সালে প্রথমবারের মতো নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন বাজেট ঘোষণা করেছিলেন মেয়র আইভী। ওই বছরের ২৫ জুন প্রথম পূর্ণাঙ্গ বাজেট ঘোষণা করেন তিনি। ওই বাজেট ছিল ৩০৭ কোটি টাকার। এরপর ২০১৩-২০১৪ অর্থ বছরে নাসিকের বাজেট ছিল ৪০৩ কোটি ৯২ লাখ ৮৬ হাজার ৩৭৬ টাকা। ২০১৪-২০১৫ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল ৪২৪ কোটি ৪ লাখ ৬৯ হাজার ৫১২ টাকা। ২০১৫-২০১৬ অর্থ বছরে বাজেট ছিল ৪৮৮ কোটি ৯০ লাখ ৮৪ হাজার ৬১৭ টাকার।

 

২০১৬-২০১৭ অর্থ বছরে বাজেটের পরিমাণ ছিল ৬০১ কোটি ২০ লাখ ২৯ হাজার ৭৯১ টাকার। ২০১৬ সালের ২২ ডিসেম্বর সিটি করপোরেশন নির্বাচনে দ্বিতীয় মেয়াদে বিজয়ী হওয়ার পর নাসিকের ষষ্ঠ বাজেট ঘোষণা করেন মেয়র আইভী। ২০১৭ সালের ২৩ জুলাই ২০১৭-২০১৮ অর্থবছরে ৬৬৩ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ৬২৫ টাকা ঘোষণা করেন তিনি। ২০১৮ সালে ৭১৫ কোটি ৫১ লাখ ২১ হাজার ৩৭৭ টাকা বাজেট ঘোষণা করা হয়। ২০১৯-২০ অর্থবছরে ৮৭০ কোটি ৩৯ লাখ ৭৭ হাজার ৭৬ টাকার বাজেট ঘোষণা করেন।
 

এই বিভাগের আরো খবর