বৃহস্পতিবার   ২৪ জুন ২০২১   আষাঢ় ১১ ১৪২৮

করোনায় আরো ৪১ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৫

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ১ জুন ২০২১  

দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৫১তম দিনে ২৪ ঘন্টায় আরও ৪১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছে ১ হাজার ৭৬৫ জন। এ সময়ে সুস্থ হয়েছে ১ হাজার ৭৭৯ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২৬ ও নারী ১৫ জন। মঙ্গলবার (০১ জুন) স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

 

গতকালের চেয়ে আজ ৫ জন বেশি মৃত্যুবরণ করেছে। গতকাল ৩৬ জন মৃত্যুবরণ করেছিল। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছে ১২ হাজার ৬৬০ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৮ শতাংশ। গত ৩০ মে থেকে মৃত্যুর একই হার বিদ্যমান।

 


গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, শূন্য থেকে ১০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ২ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৪ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১০ জন এবং ষাটোর্ধ বয়সী ২৪ জন রয়েছেন। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৫ জন, চট্টগ্রাম বিভাগে ১১ জন, রাজশাহী বিভাগে ৬ জন, খুলনা বিভাগে ৪ জন, বরিশাল বিভাগে ২ জন এবং সিলেট বিভাগে ৩ জন রয়েছে।

 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৮ হাজার ২৫০ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৭৬৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৮ হাজার ১৭৮ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৭১০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৯ দশমিক ৬৭ শতাংশ। আগের দিন এই হার ছিল ৯ দশমিক ৪১ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ২৬ শতাংশ বেশি।


স্বাস্থ্য অধিদফতর আরো জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৯ লাখ ৬৫ হাজার ৭৬৩ জনের নমুনা পরীক্ষায় ৮ লাখ ২ হাজার ৩০৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪৩ লাখ ৫৫ হাজার ৬৪৮টি হয়েছে সরকারি এবং ১৬ লাখ ১০ হাজার ১১৫টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৪৫ শতাংশ। গতকাল পর্যন্ত শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৪৬ শতাংশ।


বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছে ১ হাজার ৭৭৯ জন। গতকাল সুস্থ হয়েছিল ১ হাজার ৫৬৭ জন। গতকালে চেয়ে আজ ২১২ জন বেশি সুস্থ হয়েছে। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছে ৭ লাখ ৪২ হাজার ১৫১ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৫০ শতাংশ। গতকাল সুস্থতার হার ছিল ৯২ দশমিক ৪৮ শতাংশ। গতকালের চেয়ে আজ দশমিক ০২ শতাংশ বেশি সুস্থ হয়েছে।


বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৮ হাজার ৫৩৬ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৮ হাজার ৮৬২ জনের। গতকালের চেয়ে আজ ৩২৬টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৪২২টি ও বেসরকারি ৮১টিসহ ৫০৩টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজার ২৫০ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৮ হাজার ১৭৮ জনের। গতকালের চেয়ে আজ ৭২টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।

এই বিভাগের আরো খবর