রোববার   ১১ এপ্রিল ২০২১   চৈত্র ২৮ ১৪২৭

করোনা সংক্রমন রোধে সরকারকে আরো কঠোর হতে হবে : বদরুল

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২১  


করোনা সংক্রমনের প্রতিদিনের ঊর্ধ্বগতি এবং আশঙ্কাজনক হারে মৃতের সংখ্যা লাগাতার বেড়েই চলছে। এমনই আতঙ্কজনক পরিস্থিতি সামলে নিতে সরকার ঘোষিত লকডাউন নির্দেশনা কার্যকরি করার উপর গুরুত্ব আরোপ করেছেন মাদক বিরোধী সচেতন নাগরিক সমাজ নারায়ণগঞ্জের আহ্বায়ক বদরুল হক।

 
তিনি বলেন, সুস্থ থাকার মতো স্বাভাবিক সহনীয় পরিস্থিতি আনয়নে লোক সমাগম হয় এমনি বিপজ্জনক পরিস্থিতি রুখে দিতে সরকারের বলিষ্ঠ ভূমিকাই পারে করোনা সংক্রমনের বেসামাল গতিকে রুখে দিতে। করোনার প্রথম আঘাত মোকাবেলায় সরকারের পাশাপাশি শিল্পপতি, সমাজপতিদের একযোগে অংশগ্রহন ও পুনঃনিশ্চিত করে করোনার অবাধ বিচরণ থামিয়ে দিতে হবে। আর জনগনকে আটকে দিতে হবে ঘরে। বিশেষ প্রয়োজন ব্যতীত ঘরে অবস্থান করা ও মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করতে হবে। 


বদরুল হক আরো বলেন, এর বাইরে আমরা যাই বলিনা কেনো অহেতুক স্বাস্থ্যবিধি মানার মিথ্যা আশ্বাস দেইনা কেনো নাম মাত্র লকডাউন দেয়ার ফলশ্রুতিতে দেশব্যাপী নেমে আসতে পারে মহা বিপর্যয়। এ ভুলের চরম মাশুল হয়তো গুনতে হতে পারে আমাদের সবাইকে। সৃষ্টিকর্তার মেহেরবানিতে যদি বেঁচে যাই নয়তো উপায় নাই। এদিকে এমনি বিপদসংকুল সময়ে নিজ ঘরে অবস্থান করার নির্দেশনা পবিত্র গ্রন্থ্যে উল্লেখ্য থাকলেও আমরা নানা টালবাহানায় তা এড়িয়ে যাচ্ছি। বেমালুম ভুলে যাচ্ছি প্রতিদিনের আক্রান্ত ও মৃত্যের সংখ্যা। চারপাশ থেকে ভেসে আসা অসংখ্য শোক সংবাদের বার্তা, জানাজার সময়সূচী কিন্তু এরপরেও আমরা সচেতন হলাম কই? আর কতোটুকুই বা আমরা সচেতন থাকতে পারছি।

 
এছাড়াও তিনি বলেন, আমরা নিশ্চিত মৃত্যুকে আলিঙ্গন করতে প্রতিমূহুর্তে সামনের দিকে এগিয়ে যাচ্ছি। গন পরিবহন চলাচলে সরকার কঠোরতার পথ পরিহার করে শিথিলতার পথে হাটার সিদ্ধান্তে করোনা আশঙ্কাজনক হারে বেড়ে যাবে তা নিশ্চিত। আমাদের সচেতন থেকে করোনার বিরুদ্ধে লড়ে যেতে হবে। কিন্তু প্রশ্ন একটাই কতোক্ষণ সচেতন থাকা সম্ভব আর কতোটুকুবা সম্ভব? আমাদের সঠিক সিদ্ধান্ত নিতে ভুল করার মাশুল স্বরূপ চারপাশের সবাই ধীরেধীরে একসময় আক্রান্ত হয়ে পরবে। সে রিক্সা চালক থেকে তরকারি বিক্রেতা বা আপনার অফিস সহকারী এমনকি পত্রিকার হকার যেই হোকনা কেন। নিশ্চিতভাবে যে কোনো মাধ্যম ধরে করোনার সংক্রমন আপনার আমার ঘর পর্যন্ত পৌছে যাবে। এমতাবস্থায় লকডাউনের নির্দেশনা পুনঃবিশ্লেষন করে প্রয়োজনে ভর্তুকি দিয়ে হলেও সরকারকে কঠোরতা প্রয়োগ করে লকডাউন দেয়া জরুরী বলে মনে করছি। যা হবে দেশ ও জাতির জন্য কল্যাণকর। 

এই বিভাগের আরো খবর