বৃহস্পতিবার   ২৪ জুন ২০২১   আষাঢ় ১১ ১৪২৮

কৌশল পরিবর্তন, ভিপি বাদল খোকন সাহা মাইনাস?

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ৩ জুন ২০২১  

সিটি করপোরেশনের নির্বাচনকে সামনে রেখে নানা ইস্যুতে সরব ছিলেন সাংসদ শামীম ওসমান ও তার অনুসারিরা। জিউস পুকুরতো বটেই, মেয়র আইভীর বিরুদ্ধে উত্থাপন করা প্রতিটি ইস্যুতেই আটঘাট বেধে মাঠে নামতে দেখা গিয়েছিলো তাদের। এর মধ্যে ওসমান শিবিরের সবাইকে ছাপিয়ে আলোচনা-সমালোচনায় এগিয়ে ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু হাসনাত মোহাম্মদ শহীদ বাদল ওরফে ভিপি বাদল এবং মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. খোকন সাহা।

 

ওসমান শিবির থেকেই গুঞ্জন উঠেছিলো, আগামী সিটি নির্বাচনে মেয়র প্রার্থী হতে যাচ্ছেন ভিপি বাদল অথবা খোকন সাহার মধ্যে যেকোন একজন। তাদের ঘনিষ্ঠ সূত্রগুলো জানিয়েছিলো, সাংসদ শামীম ওসমানের কাছ থেকে গ্রীণ সিগন্যাল পেয়ে মেয়র পদে নির্বাচন করতে স্বপ্নের ডালপালা বুনেছিলেন ভিপি বাদল ও খোকন সাহা উভয়েই। এই অবস্থায় গত ১২ ফেব্রুয়ারি সদর উপজেলার গোগনগরে একটি আলোচনা সভায় নারায়ণগঞ্জ-৫ আসনের জাতীয় পার্টির সাংসদ সেলিম ওসমান ভিপি বাদলের পক্ষে প্রকাশ্যেই জানান, তিনি আগামী সিটি নির্বাচনে ভিপি বাদলকে মেয়র হিসেবে দেখতে চান। আর খোকন সাহাকে তিনি দেখতে চান জেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে।

 

খোকন সাহার ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, ‘সেলিম ওসমানের ওই বক্তব্যের পর খোকন সাহা আগামীতে জেলা পরিষদের চেয়ারম্যান হতে যাচ্ছেন এমন আলোচনা শুরু হলেও মূলত সিটি করপোরেশনের মেয়র হবার মনোবাসনা পুষে ছিলেন খোকন সাহা।’ অন্যদিকে ভিপি বাদলের একাধিক ঘনিষ্ঠ সূত্র জানায়, ‘সেলিম ওসমানের ওই ঘোষণার পর সিটি করপোরেশনের মেয়র হওয়ার বাসনা আরো জেঁকে বসে ভিপি বাদলের মনে। তাই গেল কয়েক দিনে বন্দর ও সিদ্ধিরগঞ্জসহ শহরের বিভিন্ন অনুষ্ঠানে দেখা গিয়েছিলো ভিপি বাদলকে।

 

এছাড়া, তার সমর্থকরা আগামীতে ভিপি বাদলকেই মেয়র প্রার্থী হিসেবে ধরে নিয়ে তার নামে অসহায়দের সহায়তা প্রদান করে যাচ্ছিলেন। সবমিলেয়ে আগামী সিটি নির্বাচনকে কেন্দ্র করে শামীম শিবির থেকে যখন খোকন সাহা ও ভিপি বাদল নৌকা প্রতীক পাওয়ার স্বপ্ন দেখছিলেন, ঠিক তখনই সেই স্বপ্ন ভঙ্গ হওয়ার পথে!’   রাজনৈতিক বিশ্লেষক ও বোদ্ধামহল বলছেন, ‘উত্তর মেরুর নীতি নির্ধারক মাঠ ধরে রাখতে কৌশল হিসেবে ভিপি বাদল ও খোকন সাহাকে সামনে এনে আলোচনায় রেখেছিলেন। কিন্তু নারায়ণগঞ্জের আওয়ামী লীগের রাজনীতিতে দক্ষিন মেরুর অন্যতম প্রধান মুখ মেয়র আইভীর তুলনায় গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তার দিক থেকে শামীম ওসমান অনুসারী ভিপি বাদল ও খোকন সাহা যে ঢের পিছিয়ে আছেন, তা উত্তর মেরুর নীতি নির্ধারকরাও অবগত।

 

তাই সিটির চেয়ারে নিয়ন্ত্রণ নিতে আগ্রহী উত্তর মেরুর নীতি নির্ধারকরা ভিপি বাদল ও খোকন সাহাকে মাইনাস করার মাধ্যমে কৌশল পরিবর্তন করেছেন বলে রাজনৈতিক অঙ্গনে আলোচনা চলছে।’ বলা হচ্ছে, সম্প্রতি আলোচনায় আসা মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাসী ব্যবসায়ী কামরুল ইসলাম বাবু নারায়ণগঞ্জের প্রভাবশালী একটি মহলের ইশারায় নির্বাচনি মাঠে নেমেছেন। কিন্তু প্রেক্ষাপট অনুযায়ী বিষয়টি গোপন রাখতে চাইছেন ওই প্রভাবশালী মহল ও তাদের অনুসারীরা। এমনটাই চাউর হচ্ছে সর্বত্র।

 


বোদ্ধা মহল বলছেন, মেয়র আইভী স্বচ্ছ ইমেজের অধিকারী এবং তার জনপ্রীয়তাও ঢের বেশি। এক্ষেত্রে কৌশল হিসেবে মেয়র আইভীর বিপরিতে ক্লিন ইমেজ দাবী করা কামরুল ইসলাম বাবুকে মাঠে নামানো হয়েছে। যা ইতিমধ্যেই সচেতন মহলে পরিস্কার হয়ে উঠেছে বলে অনেকেই মন্তব্য করছেন। এদিকে, গতকাল সিটি করপোরেশনের মেয়র পদে নির্বাচন করার বিষয়টি আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করেছেন কামরুল ইসলাম বাবু। নারায়ণগঞ্জ প্রেসক্লাবে অনুষ্ঠিত এই সংবাদ সম্মেলনে কামরুল ইসলাম বাবু ৭ পৃষ্ঠার একটি লিখিত বক্তব্য পাঠ করার মাধ্যমে নির্বাচন প্রসঙ্গে নানা বিষয় উপস্থাপন করেন।আওয়ামী লীগের দলীয় রাজনীতির সাথে সম্পৃক্ত না থাকা ব্যবসায়ী কামরুল ইসলাম সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাসা করেন।

 

তিনি বলেন, ‘আমি দলের তথা আওয়ামী লীগের প্রতীক প্রত্যাসা করবো কিংবা প্রতীক না পেলেও সমর্থন। কিন্তু পদ নিয়ে নয়, আমি অপরিনত ও কাঁচা রাজনীতিক, পাকা ও পরিণত হলে এই শহরের সাংগঠনিক দায়িত্ব নিতে একদিন প্রস্তুত হয়ে যাবো।’ তিনি এও বলেন, ‘আমার স্বপ্নের দল বাংলাদেশ আওয়ামী লীগ এর প্রাথমিক সদস্যপদও আমি বহন করতে উৎসাহী হবো না, যতক্ষন পর্যন্ত উপযুক্ত যোগ্যতা অর্জন করতে না পেরেছি। হয়তো প্রচলিত ধারার অনেকেই মন্ত্রী হয়েছেন, সাংসদ হয়েছেন, মেয়র হয়েছেন কিংবা দলের পদও পাচ্ছেন। কিন্তু আমি মনে করি, যোগ্যতা অর্জন করতে হবে, দলের প্রতি আনুগত্য প্রদর্শনে যেতে হবে, দলের আদর্শ মানতে হবে। অর্থাৎ একজন বঙ্গবন্ধুর আদর্শ ধারণ না করে দলীয় কোন পদপদবী আমি গ্রহণ করতে যাবো না। আমি বরং বঙ্গবন্ধু ও শেখ হাসিনাকে নিয়ে গবষেনা বাড়িয়ে দিবো।’

এই বিভাগের আরো খবর