সোমবার   ২৬ জুলাই ২০২১   শ্রাবণ ১১ ১৪২৮

গীবতে উত্তপ্ত রাজনীতি

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ১৬ জুলাই ২০২১  

নারায়ণগঞ্জে দু’টি মেরুতে বিভক্ত আওয়ামী লীগ। যা উত্তর ও দক্ষিণ মেরু হিসেবে নারায়ণগঞ্জের রাজনীতিতে পরিচিত। এর মধ্যে উত্তর মেরুর মুখপাত্র নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ শামীম ওসমান এবং দক্ষিন মেরুর মুখপাত্র বলা হয় সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী। উভয় মেরুর নেতৃত্বে তারা যেমন সক্রিয়, তেমনি সরব রয়েছেন তাদের অনুসারীরাও। মেরুকরণের এই রাজনীতিতে চলছে বাগযুদ্ধ। পান থেকে চুন খশলেই সেটিকে ইস্যু বানিয়ে ঘায়েল করতে মরিয়া নারায়ণগঞ্জের নেতৃবৃন্দরা।

 

তাইতো বোদ্ধামহলও বলছেন, নারায়ণগঞ্জের রাজনীতিতে চলছে ব্লেম ব্লেম খেলা। অর্থাৎ কোন ইস্যু থাক বা না থাক, পরনিন্দা থাকবেই নেতাদের বক্তব্যে। শুধু কী তাই? বাগযুদ্ধের এই রাজনীতিতে গীবতও গাইছেন নেতারা। এতে প্রতিনিয়তই উত্তপ্ত থাকছে নারায়ণগঞ্জের ক্ষমতাসীন দলের রাজনৈতিক অঙ্গন। বোদ্ধামহল বলছেন, গীবত বা বাগযুদ্ধের এই রাজনীতিতে সর্বদা সরব থাকছে শামীম ওসমানের নেতৃত্বাধীন উত্তর মেরুর নেতারাই। সম্প্রতি এর প্রমানও রয়েছে একাধিক। ক’দিন আগেও মেয়র আইভীর বিরুদ্ধে গীবতে মত্ত ছিলেন শামীম ওসমান, তার  অনুসারী ভিপি বাদল, খোকন সাহা ও চন্দন শীলসহ উত্তর মেরুর অন্যান্যরা।

 

হিন্দুদের জিউস পুকুর থেকে শুরু করে মুসলমানদের মডেল মসজিদ, বাগে জান্নাত ও ডিআইটি মসজিদসহ অন্যান্য ইস্যুতে মেয়র আইভীর বিরোধীতা করতে গিয়ে রীতিমত গীবতে লিপ্ত থাকতে দেখা গেছে উত্তর মেরুর নেতাদের। ঘুরিয়ে ফিরিয়ে সাংসদ শামীম ওসমানের মুখ থেকেও শোনা গেছে মেয়র আইভীকে নিয়ে গীবত। প্রায় প্রতিটি সভা-সমাবেশেই তাদের আলোচনায় প্রতিপক্ষ হিসেবে প্রতীয়মান করা হয়েছে মেয়র আইভীকে। সেই শামীম ওসমানই আক্ষেপ করলেন গীবত নিয়ে! তাও আবার চাপিয়ে দিলেন মেয়র আইভীর উপরেই।

 

গতকাল নারায়ণগঞ্জ সদর উপজেলায় অনুষ্ঠিত পরিবহন শ্রমিকদের মধ্যে সরকারের দেওয়া ত্রাণ বিতরণের সময় বক্তব্যকালে নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ শামীম ওসমান বলেন, ‘আল্লাহর ঘর মসজিদের উদ্বোধন করতে গিয়ে মানুষের নামে গীবত করে। আল্লাহ সবচেয়ে অপছন্দ করেন গীবত করাকে।’ সাংসদ শামীম ওসমান মেয়র আইভীর উদ্দেশ্যে এই কথা বলেন। জানা গেছে, গত ২৮ জুন ইসদাইরে একটি মসজিদের ভিত্তপ্রস্তর উদ্বোধন করেন মেয়র আইভী। এসময় মেয়র ইতিপূর্বে তাকে নিয়ে করা উত্তর মেরুর নেতাদের গীবতের বিষয়গুলো তুলে ধরে বলেছিলেন, নারায়ণগঞ্জে আরও প্রায় ৭ টি মসজিদ আমি করে দিয়েছি। শুধু মসজিদও না, আমি মন্দিরও করে দিয়েছি। আমি সকল ধর্মের মানুষেরই প্রতিনিধিত্ব করছি। এরই মাঝে বিভিন্ন কথা ছড়ানো হয়েছিলো।

 

যেমন, মসজিদ ভেঙ্গে দিচ্ছি, মসজিদের জায়গা দখল করছি। এগুলো সবই মিথ্যে। আমি আপনাদের পাশে সেই ২০০৩ থেকে যেভাবে কাজ করছি, এখনো সেভাবেই কাজ করছি। কে ভোট দিলেন, কে দিলেন না, কে গালি দিলেন বা কে খারাপ বললেন, আমার এটা নিয়ে কোন মাথা ব্যাথা নেই। আওয়ামী লীগ নেতারা বলছেন, যেখানে মেয়র আইভী তাকে নিয়ে করা গীবতের বিষয় তুলে ধরে তা মিথ্যে বলে জানান দিয়েছেন, সেখানে শামীম ওসমান মেয়র আইভীর ওই কথাকে গীবত হিসেবে মন্তব্য করছেন। তাই আওয়ামী লীগের নেতারা প্রশ্ন তুলছেন, কে কার গীবত গায়? মেয়র আইভী নাকি শামীম ওসমান? 

এই বিভাগের আরো খবর