বুধবার   ০৫ অক্টোবর ২০২২   আশ্বিন ২০ ১৪২৯

জন্মদিনে গাছ উপহার পেলো ছোট্ট ফাহমিন

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২২  

জন্মদিনের উপহার হিসেবে গাছ উপহার দেয়ার ক্যাম্পেইন শুরু করেছে ‘গ্রীনিং আওয়ার হোমস’ নামের একটি সংগঠন। শুক্রবার নারায়ণগঞ্জের এ বি সি স্কুলের ছাত্রী ফাহমিন সারাহ’র জন্মদিনে তিনটি গাছ উপহার দিয়ে তারা এ ক্যাম্পেইন শুরু করে।

 

সংগঠনটি এ ক্যাম্পেইন বাংলাদেশ, আমেরিকা ও ইটালিতে করবে বলে জানায়।  উপহার পাওয়া ফাহমিনদের বাসা নগরীর মাসদাইর তালা ফ্যাক্টরি এলাকায়। নিজের পাঁচ বছরের জন্মদিনে গাছ উপহার পেয়ে ফাহমিন সারাহ জানায়, ‘গাছ, ফুল, পাতা তার ভালো লাগে। বিশেষ করে গাছের নতুন পাতা জন্মালে দেখতে তার খুব ভালো লাগে। জন্মদিনে গাছ উপহার পেয়ে তার অনেক ভালো লাগছে।’ গাছ উপহার পাওয়ার পর ফাহমিন জন্মদিনের কেক কাটা হলো। কিন্তু ফাহমিন কেক খেলো না।

 

সে জাংক ফুড খুবই অপছন্দ করে। জন্মদিনে তাকে একটি ঘৃত কুমারী, একটি ফনি মনসা ও একটি ফুলসহ ক্যকটাস।   ফাহমিন সারাহ ইউনিসেফ এর ন্যাশনাল কনসালটেন্ট ডাঃ ফারহানা রহমান ও ডাঃ মোহাম্মদ গাজী সালাহউদ্দিন এর ছোট মেয়ে। ফারহানা ও সালাউদ্দিন এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, বাংলাদেশের পরিবেশ নষ্ট হয়ে যাচ্ছে। গাছ কমে যাওয়ায় গরম বেড়ে যাচ্ছে। ঢাকার কয়েকটি এলাকা পৃথিবীর সবচেয়ে দূষিত ও ঘনবসতিপূর্ন এলাকা হিসেবে চিহ্নিত হয়েছে। আমাদের সামর্থ্যরে মধ্যেই আমাদের পরিবেশ রক্ষার চেষ্টা করতে হবে। এজন্য ‘গ্রীনিং আওয়ার হোমস’ এর উদ্যোগকে স্বাগত জানাই।  ক্যাম্পেইন এর আয়োজক ‘গ্রীনিং আওয়ার হোমস’ এর প্রতিষ্ঠাতা সমন্বয়ক সোনালী ব্যাংকের সাবেক এমডি মোহাম্মদ হোসেন জানান, তাদের সংগঠন বেশ কয়েক বছর ধরে পরিবেশ নিয়ে কাজ করছে।

 

মানুষকে পরিবেশ সচেতন করার অংশ হিসেবে জন্মদিনে মানুষকে গাছ উপহার দেয়ার জন্য তারা ক্যাম্পেইন শুরু করলেন শুক্রবার থেকে। এ ক্যাম্পেইন বাংলাদেশ ছাড়াও আমেরিকা ও ইটালিতে করা হবে।  এ ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সোনার বাংলা ফাউন্ডেশন ক্যালিফোর্নিয়ার অন্যতম সমন্বয়ক সারোয়ার মুহিব, পরিবেশ আন্দোলন বাংলাদেশ (বাপা)’র নারায়ণগঞ্জ জেলা শাখার সাধারন সম্পাদক তারেক বাবু, নারায়ণগঞ্জ হাইস্কুলের শিক্ষক শ্রীকান্ত চন্দ্র নন্দি, মোহাম্মদ মুনতাসীর ফাহমি, ফারজানা রহমান প্রমুখ।
 

এই বিভাগের আরো খবর