রোববার   ২৮ নভেম্বর ২০২১   অগ্রাহায়ণ ১৪ ১৪২৮

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ভাড়া বেড়েছে বিআরটিসি বাসেরও

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২১  

ডিজেল-কেরোসিনের দাম বাড়ানোর পর বাসের ভাড়াও ২৭ শতাংশ বাড়ানোর অনুমতি দিয়েছে সরকার। তবে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী একাধিক পরিবহনের বাসভাড়া ৪৭ শতাংশ বাড়ানো হয়েছে। ভাড়া বাড়িয়েছে সরকারি পরিবহন বিআরটিসিও। পূর্বে ৩০ টাকায় ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচল করলেও এখন তা ৪০ টাকা।

 


সোমবার (৮ নভেম্বর) শহর ঘুরে দেখা যায়, বর্ধিত ভাড়া অনুযায়ী নারায়ণগঞ্জ থেকে ঢাকা রুটে যাতায়াতকারী সিটি বন্ধন ও উৎসব পরিবহনের বাসে ভাড়া রাখছে ৫০ টাকা। পূর্বে এই ভাড়া ছিল ৩৬ টাকা। সরকারের নির্ধারণ করে দেওয়া ২৭ শতাংশ বর্ধিত ভাড়া রাখলে তা দাঁড়ায় ৪৬ টাকারও কম। তবে বাসমালিকরা বর্ধিত ভাড়া ৪৩ টাকার সাথে উড়ালসেতুর টোল ফি হিসেবে আরও ৭ টাকা যোগ করেছেন। এদিকে শীতল পরিবহনের শীতাতপ নিয়ন্ত্রিত বাসের ভাড়া রাখা হচ্ছে ৭০ টাকা। যার ভাড়া আগে ছিল ৫৫ টাকা। ভাড়া বাড়িয়েছে সরকারি পরিবহন বিআরটিসিও।

 

পূর্বে ৩০ টাকায় ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচল করলেও এখন তা ৪০ টাকা। এছাড়া হিমাচল, মৌমিতা, গ্রীন অনাবিলসহ আরও কয়েকটি পরিবহনও বাসভাড়া বাড়িয়েছে। নারায়ণগঞ্জ থেকে মিরপুরে যাতায়াতকারী হিমাচল ভাড়া রাখছে ৮০ টাকা। যা আগে ছিল ৬০ টাকা। নারায়ণগঞ্জ থেকে চন্দ্রা পর্যন্ত যাতায়াতকারী মৌমিতা ভাড়া রাখছে ১৫০, যা আগে ছিল ১১৫ টাকা। ঢাকার গুলিস্থানে যাওয়ার জন্য ভাড়া রাখা হচ্ছে ৪০ টাকা করে।

 

শহরের চাষাঢ়া থেকে সাইনবোর্ড তিনটি রুটে চলে লেগুনা ও ট্যাম্পু নামে পরিচিত থ্রি-হুইলার। এই দুই পরিবহনের ভাড়াও বাড়ানো হয়েছে। যদিও এই পরিবহনগুলোর অধিকাংশই চলে সিএনজিতে। তবে অপরিবর্তিত রয়েছে সিএনজিচালিত অটোরিকশার ভাড়া। তবে এই পরিবহনের ভাড়াও বাড়বে বলে আশঙ্কা যাত্রীদের।

এই বিভাগের আরো খবর