রোববার   ২৮ নভেম্বর ২০২১   অগ্রাহায়ণ ১৪ ১৪২৮

তেলের মূল্য বৃদ্ধি গণবিরোধী ও জনগণের সাথে চরম নিষ্ঠুরতা

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ৭ নভেম্বর ২০২১  

জ্বালানি তেলের বর্ধিত দাম ও ঢাকা-নারায়ণগঞ্জ রুটের বর্ধিত বাসভাড়া প্রত্যাহারের দাবিতে যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকেলে নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারে সমাবেশ ও পরে শহরে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

 

সংগঠনের আহ্বায়ক রফিউর রাব্বির সভাপতিত্বে ও ধীমান সাহা জুয়েলের সঞ্চালনায় বক্তব্য রাখেন, নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি অ্যাড. এবি সিদ্দিক, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি ভবানী শংকর রায়, বাসদ জেলা সমন্বয়ক নিখিল দাস, কমিউনিস্ট পার্টির জেলা সাধারণ সম্পাদক শিবনাথ চক্রবর্কী, ওয়ার্কার্স পার্টির জেলা সম্পাদক হিমাংশু সাহা, ন্যাপ জেলা সাধারণ সম্পাদক এড. আওলাদ হোসেন, গণসংহতি আন্দোলনের জেলা সমন্বয়ক তরিকুল সুজন ও সামাজিক সংগঠন সমমনার সভাপতি দুলাল সাহা।

 

সমাবেশে বক্তারা বলেন, করোনাকালীন এই মহামারিতে ভারতে যখন জ্বালানি তেলের মূল্য কমানো হচ্ছে, তখন আমাদের সরকার তেলের মূল্য বাড়িয়ে দেশের অধিকাংশ প্রান্তিক ও দরিদ্র মানুষের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। এ অজুহাতে নারায়ণগঞ্জের বাসমালিকরা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)এর অনুমোদন ছাড়াই ঢাকা-নারায়ণগঞ্জ রুটের ভাড়া অস্বাভাবিক ভাবে বৃদ্ধি করেছে।

 

রফিউর রাব্বি বলেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধির কথা বলে সরকার রাতের আঁধারে গণশুনানীকে পাশ কাটিয়ে ডিজেল ও কেরোসিন তেলের দাম ২৩ শতাংশ বৃদ্ধি করেছে। অথচ গত বছর বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম যখন কমেছিল সরকার তখন দেশে তেলের দাম কমায় নি। তেলের দাম বৃদ্ধির ফলে সবরকমের পরিবহন ভাড়া বৃদ্ধি পাবে। এর ফলে নিত্য প্রয়োজনীয় সকল পণ্যের দাম, কৃষি ব্যয় বৃদ্ধি পাবে। অতিমারির এ সময়ে সরকারের এ অবস্থান গণবিরোধী ও জনগণের সাথে চরম নিষ্ঠুরতা।

 

নারায়ণগঞ্জের পরিবহন মালিকরা কোন নিয়ম নীতির তোয়াক্কা না করে নিজেদের ইচ্ছে মতো নারায়ণগঞ্জ থেকে বিভিন্ন রুটে বাস ভাড়া বাড়িয়ে নিচ্ছে। তিনি দ্রুত তেলের দাম ও ঢাকা-নারায়ণগঞ্জ রুটের বাস ভাড়া পূর্বের অবস্থানে ফিরিয়ে আনার দাবি জানান এবং স্থানীয় প্রশাসনকে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

 

এই বিভাগের আরো খবর