শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ২ ১৪২৮

তেল ও মুরগীর দাম বাড়লেও সবজির দাম স্থিতিশীল

মেহেদী হাসান

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২১  

গত এক সপ্তাহের ব্যবধানে খুচরা বাজারে তেলে দাম কেজি / লিটারে বৃদ্ধি পেয়েছে ৬-৭ টাকা। বিক্রেতারা বলছেন বাজারে তেলের আমদানী কম। এদিকে কিছুটা কমতে শুরু করেছে সবজির দাম কিন্তু ধাপে ধাপে প্রতি সপ্তাহে কেজিতে ১০ থেকে ১৫ টাকা করে বাড়ছে মুরগীর দাম। মুরগী বিক্রেতারা জানান,বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে মুরগীর চাহিদা বাড়ার কারনে মুরগীর দাম বেশি।তাছাড়া বাজারে মুরগীর আমদানি কম।

 

গতকাল নারায়ণগঞ্জ পাইকারী দিগুবাবু বাজার ঘুরে দেখা যায়, পেঁয়াজ ৪০ টাকা কেজি দরে  ১ পাল্লা (৫ কেজি ) ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে। আদাঁ (দেশি) ৯০-১০০ টাকা কেজি ও (চায়না) আদা ১০০ টাকা কেজি , রসুন (দেশি) টা ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে ও (চায়না) টা ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়াও খুচরা বাজারে সয়াবিন তেল লোজটা গত সপ্তাহে ১৩৮ টাকা কেজি/ লিটার বিক্রি হলেও এই সপ্তাহে বিক্রি হচ্ছে ১৪৫ টাকা, কোয়ালিটি সয়াবিন তেল  গত সপ্তাহে ১৩৫ টাকা কেজি বিক্রি হলেও এই সপ্তাহে বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৪২ টাকা কেজি , ৫ লিটার সোয়াবীন কোম্পানির টা বিক্রি হচ্ছে ৬৮০ থেকে ৭০০ টাকা।

 

সবজির বাজার ঘুরে দেখা যায়, সবজির দাম কিছুটা কমেছে। বাজারে কাঁচা মরিচ ৭০ থেকে  ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আলু প্রতি কেজি বিক্রি হচ্ছে ২০ টাকা দরে  ৫ কেজি (পাল্লা) ৮০ থেকে  ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। কালো বেগুন লম্বা টা ৪০ টাকা ও কালু বেগুন গোলটা গত সপ্তাহে ৭০ টাকা কেজি দরে বিক্রি হলেও এ সপ্তাহে বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি। টমেটো ৮০ টাকা কেজি , পেঁপে ১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। পটল ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কাকরল ৪০ টাকা কেজি , ঢ়েড়স  ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কহি ৩০ থেকে ৪০ টাকা কেজি। সশা ৩০ থেকে ৪০ টাকা কেজি, লেবু ১০ টাকা হালি, উসতা ৪৫ থেকে ৪০ টাকা কেজি ,জালি কোমড়া প্রতি পিস ২৫ থেকে ৩০ টাকা ,দেশি সিম গত সপ্তাহে ১৩০ টাকা কেজি বিক্রি হলেও এ সপ্তাহে ১০০ টাকা কেজি , জিনগা ৪০ টাকা কেজি। করল্লা ৪০ টাকা কেজি। পুই শাক ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

 

মাছের বাজার ঘুরে দেখা যায় , প্রতি কেজি বড় (১ কেজি )  সাইজের উপরের ইলিশ ১২০০ থেকে ১০০০ টাকা কেজি ও মাঝারি সাইজের ইলিশ ৫০০-৬০০ ও ছোট সাইজের ইলিশ ৩০০ থেকে ৩৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। চিংড়ি প্রতি কেজি ৫০০ থেকে ৭০০ টাকা ,রুই প্রতি কেজি ৩০০ থেকে ৩৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। রূপচাঁদা মাছ প্রতি কেজি ৭০০ থেকে ৮০০ টাকা , পাঙ্গাশ  ১০০ থেকে ১৩০ টাকা কেজি,  কই মাছ ২০০ টাকা কেজি ,তেলাপিয়া ১৫০ থেকে ১৮০ টাকা কেজি। মাংসের বাজারে দেখা যায় , গরুর মাংস প্রতি কেজি ৬০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে , খাসির মাংস ৮৫০ টাকা কেজি , বকরীর মাংসের দাম ৬৫০ টাকা কেজি।  

 

ব্রয়লার মুরগি গত সপ্তাহে ১৩০ টাকা দরে বিক্রি হলেও এই সপ্তাহে বিক্রি হচ্ছে ১৪০ টাকা কেজি। লাল লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৪০ টাকা।দেশি মুরগির ডিম ৬০ টাকা হালি, হাসেঁর ডিম ৫৫ টাকা হালি, লাল ব্রয়লার মুরগির ডিম ৩২ থেকে ৩৪ টাকা হালি দরে বিক্রি হচ্ছে। চিনি ৭৫ টাকা কেজি, ডাল ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
 

এই বিভাগের আরো খবর