বুধবার   ২৮ ফেব্রুয়ারি ২০২৪   ফাল্গুন ১৫ ১৪৩০

দেশের বাজারে কমেছে স্বর্ণের দাম

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৩ জুন ২০২৩  


বাংলাদেশে সকল নিত্যপ্রয়োজনীয় পন্যের দাম বাড়ার সাথে সাথে সোনার দামও যেন হামাগুড়ি দিয়ে বেড়েছিল। ১ মাসের ব্যবধানে কমেছে স্বর্ণের দাম। বাজারে রেকর্ড পরিমান বেড়ে স্বর্ণের ভরির দাম ছুঁয়েছিল লাখ টাকা। এবার স্থানীয় বাজারে প্রতি ভরি সোনায় ২১ ক্যারেট স্বর্ণের ২ হাজার টাকা কমিয়ে ৯৫ হাজার টাকা নির্ধারন করেছে, ১ মাস আগে যা ছিল ৯৭ হাজার টাকার উপরে।

 

 

১৮ ক্যারেট স্বর্ণের দাম কমিয়ে এখন ৯৩ হাজার টাকায় আনা হয়েছে। জানা যায়, আন্তর্জাতিক বাজারে প্রতি মুহুর্তে স্বর্নের দাম উঠানামা করছে। এই বাড়ছে তো এই কমছে। অন্যন্যা মানের স্বর্নের দামও একই হারে কমানো হচ্ছে। নতুন মূল্য অনুযায়ী, সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেট প্রতি ভরি সোনার দাম ১হাজার টাকা কমানো হয়েছে।

 

 

ব্যবসায়ীরা বলছেন, প্রতি ২১ ক্যারেট স্বর্ণে খাদ বা ধাতু মিশানো থাকে ১১.৫%। ব্যবসার অচল অব্যস্থা এবং ক্রেতাদের কথা চিন্তা করে আন্তর্জাতিক বাজারে স্বর্নের দাম কমানো হয়েছে। মানুষের আগমন এখন খুবই কম। যেভাবে প্রত্যেকটা জিনিসের দাম গরগর করে বাড়ছে মানুষ আসবে কিভাবে স্বর্ন কিনতে। 

 

 

স্বর্ণের বাজারে বিক্রেতারা জানান, দেশের যে পরিস্থিতি মানুষ এখন জিনিসপত্র কেনার আগ্রহ কমিয়ে দিচ্ছে। তাই এখন ব্যবসার অবস্থা খুবই খারাপ চলছে আমাদের।

 

 

সোনা ও রূপার দাম প্রতি দিনই বদলায়, কখনো বাড়ে আবার কখনো কমে। রূপার দামের কথা বলতে গেলে, সোনার দামের সঙ্গে পাল্লা দিয়েই চলে রূপার দাম। এর আগে গত মাসে ভরির দাম অনেকটাই বাড়ানো হয়েছিল। এন. হুসেইন রনী/জেসি

এই বিভাগের আরো খবর