শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ২ ১৪২৮

নব-নিযুক্ত সরকারী চাকরিজীবীদের সুবিধা আরো বাড়ল

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২৩ আগস্ট ২০২১  

চাকরিতে নতুন যোগ দেওয়ার পরপরই কোনো উৎসব থাকলে এখন থেকে সরকারি কর্মচারীরা এক মাসের মূল বেতনের সমান উৎসব ভাতা পাবেন। আগে চাকরির মেয়াদ এক বছর পূর্ণ না হলে এই ভাতা দেওয়া হতো না কিংবা দেওয়া হলেও সেটা হতো আংশিক।

 

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সোমবার এ বিষয়ে ‘অফিস স্মারক’ আকারে একটি নির্দেশনা জারি করেছে। সরকারি, আধা সরকারি, রাষ্ট্রীয় মালিকানাধীন ও স্বশাসিত প্রতিষ্ঠানগুলোতে নবনিযুক্ত কর্মচারীদের জন্য নির্দেশনাটি জারি করা হয়েছে।


নির্দেশনায় বলা হয়েছে, ‘একজন নবনিযুক্ত কর্মচারী যে মাসে উৎসব অনুষ্ঠিত হবে, সেই মাসে বা তার আগের মাসে যত তারিখেই যোগদান করুক না কেন, যোগদানকৃত পদের মূল বেতনের সমপরিমাণ অর্থ উৎসব ভাতা হিসেবে প্রাপ্য হবেন।’

 

বাংলাদেশের মহা হিসাব নিরীক্ষক নিয়ন্ত্রকের (সিএজি) কার্যালয়, মন্ত্রিপরিষদ সচিব, সব মন্ত্রণালয় ও বিভাগের সচিব, হিসাব মহা নিয়ন্ত্রকের কার্যালয় (সিজিএ), বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকের কার্যালয় এবং উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তাদের কাছে আজই নির্দেশনাটির কপি পাঠানো হয়েছে।

 

অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, নবনিযুক্ত সরকারি কর্মচারীরা এত দিন আংশিক উৎসব ভাতা পেতেন। অর্থাৎ একজন সরকারি কর্মচারী ২ তারিখে চাকরিতে যোগ দিলে আর ১৫ তারিখে কোনো উৎসব এলে ওই নবনিযুক্ত সরকারি কর্মচারী তখন ১৩ দিনের উৎসব ভাতা পেতেন।

 

তবে অর্থ বিভাগেরই আরেকটি সূত্র জানায়, চাকরির মেয়াদ এক বছর পূর্ণ না হলে উৎসব ভাতা দেওয়া হতো না, একসময় এমন নিয়মও ছিল।

এই বিভাগের আরো খবর