শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২   মাঘ ৮ ১৪২৮

নারীর প্রতি সহিংসতা বন্ধে মতবিনিময় সভা

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২১  

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে জেলা মহিলা পরিষদের উদ্যোগে ‘নারীর প্রতি সহিংসতা ও ধর্ষণ, মানবাধিকার লঙ্ঘন’ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

 

রবিবার (৫ ডিসেম্বর) নারায়ণগঞ্জ মহিলা পরিষদের কার্যালয়ে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। নারায়ণগঞ্জ মহিলা পরিষদের সভাপতি লক্ষ্মী চক্রবর্তীর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, লিগ্যাল এইড সম্পাদক সাহানারা বেগম, সংগঠন সম্পাদক প্রীতিকনা দাস, সহ-সাধারণ সম্পাদক রহিমা খাতুন, সহসভাপতি রীনা আহমেদ, প্রোগ্রাম এক্সিকিউটিভ সুজাতা আফরোজ প্রমুখ।

 

এ সময় বক্তারা বলেন, বাংলাদেশ মহিলা পরিষদ প্রতি বছরের ন্যায় ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ পালন করছে। কোভিডকালে নারীর প্রতি সহিংসতা বৃদ্ধি পেয়েছে। বর্তমানে নারী, শিশু, সংখ্যালঘু, আদিবাসী ও প্রন্তিক নারী নির্যাতনের মাত্রা ও ভয়াবহতা উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে।

 

নারীর প্রতি দেশব্যাপী হওয়া সহিংসতার চিত্র তুলে ধরে বক্তারা বলেন, ‘অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, মানবিক সমাজ ও রাষ্ট্র গঠনের লক্ষ্য নিয়ে দেশ স্বাধীন হয়েছিল। গত পাঁচ দশকে আর্থসামাজিক উন্নয়নে নারীর উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। অথচ নারীর মানবাধিকার এখনও অর্জিত হয়নি।’