মঙ্গলবার   ২৫ জুন ২০২৪   আষাঢ় ১১ ১৪৩১

নাসিকের ৩৪০ কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে 

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৫ জুন ২০২৩  

 

সারা দেশে আগামী ১৮জুন সোমবার অনুষ্ঠিত হবে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। তারই ধারাবাহিকতায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের আওতাধীন ৩৪০টি টিকাদান কেন্দ্রে ১লক্ষ ৩৩ হাজার ৪৩৯জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। গতকাল বৃহস্পতিবার (১৫জুন) সকাল ১০টায় নগর ভবনের ৫ম তলায় সম্মেলন কক্ষে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান নাসিকের মেডিকেল অফিসার ডা: শেখ মোস্তফা আলী।

 

ক্যাম্পেইনের আওতায় ৬ থেকে ১১মাস বয়সী প্রায় ২১হাজার ৭৪৩জন শিশুকে একটি করে নীল রংয়ের ভিটামিন ‘এ’ক্যাপসুল ও ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় ১লক্ষ ১১হাজার ৬৯৬জন শিশুকে একটি করে লাল রংয়ের ভিটামিন ‘এ’ক্যাপসুল খাওয়ানো হবে। সংবাদ সম্মেলণে নাসিকের মেডিকেল অফিসার ডা: শেখ মোস্তফা আলী বলেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডের ৩৪০টি কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

 

এর মধ্যে সিদ্ধিরগঞ্জ অঞ্চলে ১-৯টি ওয়ার্ডে ১১০টি কেন্দ্র, নারায়ণগঞ্জ অঞ্চলে ১০-১৮টি ওয়াডের্র ১৫০টি কেন্দ্র ও বন্দর কদম রসূল অঞ্চলে ১৯-২৭ ওয়ার্ডের ৮০ টি কেন্দ্রে এ কার্যক্রম অনুষ্ঠিত সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। তিনি আরও বলেন, ভিটামিন ‘এ’ যে শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুকে রক্ষা করে তাই নয়, ভিটামিন ‘এ’ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়।

 

ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ালে পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার তেমন কোন ঝুঁকি নেই। ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুকে ভরাপেটে খাওয়ানো ভালো। ক্যাপসুলটি শিশুর জন্য সম্পূর্ন নিরাপদ। এছাড়াও মারাত্বক অসুস্থ মিশুকে স্বাস্থ্যকর্মী বা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাওয়াতে হবে। এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর