শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২   মাঘ ৮ ১৪২৮

নাসিক নির্বাচনকে বাধাগ্রস্ত করতেই কী বারের নির্বাচন ১৮ জানুয়ারি?

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২২  

গতকাল আইনজীবী সমিতির এজিএমে ১৮ জানুয়ারি আইনজীবী সমিতির নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়। এতে ক্ষুব্ধ হন আইনজীবীরা।

গতকাল আইনজীবী সমিতির এজিএমে ১৮ জানুয়ারি আইনজীবী সমিতির নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়। এতে ক্ষুব্ধ হন আইনজীবীরা।

নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের তফসিল ঘোষণা হয়েছে অনেক দিন আগে। ঘোষিত তফসিল অনুযায়ী চলতি মাসের ১৬ জানুয়ারি নাসিক নির্বাচন অনুষ্ঠিত হবে।এখন প্রার্থীদের প্রচারণায় সরগরম পুরো নারায়ণগঞ্জ। এরই মাঝে তড়িঘড়ি করে নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির নির্বাচন ১৮ জানুয়ারি নির্ধারণ করা হয়েছে। এতে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে সর্বমহলে। গতকাল আইনজীবী সমিতির এজিএমে বার নির্বাচনের এই তারিখ ঘোষণার পর আলোচনা-সমালোচনার ঝড় বইছে।



সূত্র বলছে, নাসিক নির্বাচনকে ঘিরে আইনজীবীরা ব্যস্ত থাকবে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের একটি মহলের  মেয়র প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভীর মনোনয়ন প্রাপ্তিতে অসন্তোষ রয়েছে। ধারণা করা হচ্ছে,  আওয়ামী পন্থী আইনজীবীরা যাতে মেয়র প্রার্থী আইভীর পক্ষে কাজ না করতে পারে সেজন্য এই ধরণের তারিখ তৈরি করে বারের নির্বাচন ফেলা হয়েছে এটাই আইনজীবীদের ধারণা।



আওয়ামী পন্থী আইনজীবীরা বলছেন, অনেক আগেই নাসিক নির্বাচনের তারিখ চূড়ান্ত করা হয়েছে। আইভীর মনোনয়ন ঠেকাতে আইনজীবীদের একটি গ্রুপও মরিয়া ছিল। কিন্তু গত ৩ ডিসেম্বর আইভীকেই নৌকার মাঝি করে চূড়ান্ত করে আওয়ামীলীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনেক দিন থেকেই এমপি শামীম ওসমান প্রকাশ্যে না হলেও আইভীর বিরোধিতা করে আসছেন। আইভী মনোনয়ন পাওয়ার পরও শামীম ওসমান ও তার কিছু সমর্থক এখনো আইভীর মনোনয়ন প্রাপ্তির বিষয়টি মেনে নিতে পারেনি। নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির বর্তমান প্যানেল এমপি শামীম ওসমানের নিয়ন্ত্রাধীন। আইনজীবী সমিতির সভাপতি মোহসীন মিয়া ও সাধারণ সম্পাদক মাহবুবু রহমানসহ পুরো প্যানেলও তার অনুগত। আইনজীবীরা  হুট করে বার নির্বাচনের তারিখ ১৮ জানুয়ারি করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তারা বলছেন এটা আসলে একটি কৌশল আইভীকে চাপে ফেলার। তারা এটা প্রত্যাহারের দাবি জানিয়েছেন। শুধু আওয়ামী লীগ পন্থী আইনজীবীরাই নন, অন্যান্য সাধারণ আইনজীবীও এতে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন।

এই বিভাগের আরো খবর