মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১   কার্তিক ৩ ১৪২৮

পেঁয়াজ ও কাঁচামরিচের ঝাঁজ বাড়ছে

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ৬ অক্টোবর ২০২১  

হঠাৎ করেই পেঁয়াজ ও কাঁচামরিচের বাজার অস্থির হয়ে উঠেছে। পেঁয়াজের কেজিতে বেড়েছে ১৫ থেকে বিশ টাকা। পাশাপাশি কাঁচামরিচের দামও বেড়েছে কেজিতে একশত থেকে একশত বিশ টাকা। গত সপ্তায় যে কাঁচামরিচের কেজি ছিল ৮০ থেকে ১০০ টাকা কেজি। গতকাল ওই কাঁচামরিচ বিক্রি হয়েছে ১৮০ থেকে ২০০ টাকা কেজি ধরে বিক্রি হতে দেখাগেছে।

 

গতকাল নগরীর কালিরবাজার, দ্বিগবাবুর বাজার, খানপুর বাজার, বাবুরাইল বাজার, মাছুয়াবাজার ঘুরে এমন চিত্রি দেখা গেছে। এদিকে খুচরা ব্যবসায়ীরা বলছেন, বাজারে হঠাৎ করেই বেড়ে গেছে পেঁয়াজ ও কাঁচামরিচের দাম। তবে তারা বলছেন ভারত থেকে আসা বন্ধ রয়েছে তাই এই দুই পণ্য। তাই দাম বাড়তির দিকে।


সরেজমিনে দেখা গেছে, নগরীর সবচেয়ে বড় পাইকারি দ্বিগবাবুর বাজারে দেশী পেঁয়াজ ৬৫টাকা কেজি ধরে বিক্রি হচ্ছে। তবে বাছা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি ধরে। অন্যদিকে দুই দিনের ব্যবদানে কাঁচামরিচের কেজিতে বেড়েছে ৮০ থেকে ১০০ টাকা। গত দুইদিন আগেও যে কাঁচামরিচ বিক্র হয়েছে ১০০ থেকে ১২০ টাকা সেই কঁচামরিচ বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি ধরে।



দিনমজুর মো. সিরাজ জানান, কোন কারন ছাড়াই হুট করে কাঁচামরিচ ও পেঁয়াজয়ের দাম বাড়ার কোন কারণ খুঁজে পাচ্ছি না। মনে হয় সিন্ডিকেটের কারণে আবার বাজার অস্থির করে তুলছে। ইতি পূর্বে এই সিন্ডিকেট চাল, ডাল, তেল, আটা, ময়দাসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পন্য’র দাম বাড়িয়ে কোটিকোটি টাকা হাতিয়ে নিয়েছে। তাই আবার নিত্যপন্যের বাজার অস্থির করে নিজেদের ফায়দা হাসিল করতে নেমেছে।

এই বিভাগের আরো খবর