রোববার   ২৮ নভেম্বর ২০২১   অগ্রাহায়ণ ১৪ ১৪২৮

`ফেসবুক যুগে মহাজাগতিক চিন্তা` বিজ্ঞানবক্তা আসিফের ওয়েবইনার 

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২১  

আজ ২৮ অক্টোবর ৮টা ত্রিশ মিনিটে ‘ফেসবুক যুগে মহাজাগতিক বাস্তবতা’ শীর্ষক ওয়েব ইনারে বক্তব্য রাখবেন পেশাদার বিজ্ঞান বক্তা আসিফ। মাত্র পঞ্চাশ টাকা দর্শনীর বিনিময়ে এ বিজ্ঞান বক্তৃতা শোনা যাবে। বক্তৃতা শুনতে "০১৮১০১৪৭৪৩৯" এই মার্চেন্ট নাম্বারে ৫০ টাকা বিক্যাশ করতে হবে। 

 


উল্লেখ্য সম্মানী দিয়ে বিজ্ঞান বক্তৃতা শোনা- বিষয়টি অজানা ছিল এই জনপদে। বিজ্ঞান বক্তা আসিফ এটিকে বাংলাদেশে জনপ্রিয় করে তোলেন, গড়ে তোলেন ডিসকাশন প্রজেক্ট বিজ্ঞান চিন্তা প্লাটফর্ম, লেখেন ১৫ টি গ্রন্থ। তিনি মননে, বচনে ও লেখনীতে বিজ্ঞাননিষ্ঠায় দেশজুড়ে একনামে খ্যাত। ‘মানব প্রজাতির অনিশ্চিত গন্তব্য’ এর লেখক আসিফ মনে করেন, কৃষক, মাঝি, জেলেদের পরম্পরা নিয়ে জ্ঞানীরা ছুটে চলেছেন উৎসের সন্ধানে।

 


৩০ হাজার বছর আগে যে মন নিয়ে ছবি আঁকতো প্রাচীন গুহা-মানবেরা, যে উদ্দেশ্য নিয়ে ভারতের বুদ্ধ ও মহাবীর, চীনের লাউ টজু ও কনফুসিয়াস, বাংলার অতীশ দীপঙ্কর, পারস্যের জরাথুস্ত্র আর আয়োনিয়ার মহাকালের পথিকেরা (থেলিস, পিথাগোরাস, ডেমেক্রিটাস, হাইপেশিয়া) মানুষকে উদ্বুদ্ধ করেছিল। চলুন, সেই আবেগে বিজ্ঞান বক্তা আসিফের সাথে আমরা মহাবিশ্ব ও পৃথিবীর ক্রমাগ্রগতির ইতিহাসকে মহাজাগতিক আলোয় অবলোকনের চেষ্টা করি।
 

এই বিভাগের আরো খবর