রোববার   ২১ জুলাই ২০২৪   শ্রাবণ ৬ ১৪৩১

বাইডেনের সেলফিতে প্রধানমন্ত্রী

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২৩  

 

ভারতের নয়াদিল্লিতে শুরু হয়েছে বিশ্বের শিল্পোন্নত ও বিকাশমান অর্থনীতির দেশগুলোর জোট জি-২০-এর শীর্ষ সম্মেলন। গতকাল শনিবার সেখানে এক অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁর কন্যা সায়মা ওয়াজেদ হোসেনের সাক্ষাৎ হয়েছে। আলাপচারিতার পাশাপাশি শেখ হাসিনা ও সায়মা ওয়াজেদকে নিয়ে সেলফি তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।

 

ওই অনুষ্ঠানের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শেয়ার করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। সেখানে ক্যাপশনে তিনি লিখেছেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি চৎবংরফবহঃ ঔড়ব ইরফবহ মাননীয় প্রধানমন্ত্রী ও তাঁর কন্যার সাথে। ছবিটা কে তুলেছে মনে হয়?’অনুষ্ঠানের আরও কয়েকটি ছবি দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) একটি পোস্ট দিয়েছেন প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ।

 

ওই পোস্টে তিনি লিখেছেন, ‘নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে চমৎকার গল্প হয়েছে। সম্প্রসারিত জনস্বাস্থ্যের অংশ হিসেবে মানসিক স্বাস্থ্যসেবার গুরুত্ব নিয়ে আমি তাঁর সঙ্গে কথা বলেছি। একই সঙ্গে শিক্ষাব্যবস্থায় স্কুল সাইকোলজিস্টদের ভূমিকার গুরুত্ব নিয়েও কথা হয়েছে।’

 

সায়মা ওয়াজেদ ১৯৯৭ সালে যুক্তরাষ্ট্রের ব্যারি বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতক এবং ২০০২ সালে ক্লিনিক্যাল মনস্তত্ত্বে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০৪ সালে স্কুল সাইকোলজির ওপর বিশেষজ্ঞ ডিগ্রি অর্জন করেন।

 

সায়মা ওয়াজেদ ২০০৮ সাল থেকে শিশুদের অটিজম এবং স্নায়ুবিক জটিলতা-সংক্রান্ত বিষয়ের ওপর কাজ করছেন। তিনি ২০১১ সালে ঢাকায় অটিজমবিষয়ক প্রথম দক্ষিণ এশীয় সম্মেলন আয়োজন করেন। ২০১৩ সাল থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় মানসিক স্বাস্থ্যের বিশেষজ্ঞ পরামর্শক হিসেবে কাজ করছেন। যার স্বীকৃতিস্বরূপ ২০১৪ সালে ডব্লিউএইচও অ্যাক্সিলেন্স পুরস্কারে ভূষিত হন তিনি।

 

ভারতের সভাপতিত্বে নয়াদিল্লিতে আজ ও আগামীকাল রোববার দুই দিনব্যাপী চলবে জি-২০ সম্মেলন। সেখানে অংশ নিয়েছে জোটের সদস্য দেশগুলোসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতারা। সম্মেলনে বাইডেন ছাড়াও রয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ব্রাজিলেল প্রেসিডেন্ট লুলা দা সিলভা, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাসহ বিশ্বনেতারা।

 

ভারতের জি-২০ সভাপতিত্ব ২০২২ সালের ডিসেম্বরে শুরু হয়েছিল। এই সভাপতিত্বের মেয়াদে বাংলাদেশসহ মোট ৯টি দেশকে জি-২০ সম্মেলনে যোগদানের জন্য আমন্ত্রণ জানিয়েছিল ভারত। দেশগুলো হলো বাংলাদেশ, মিশর, মরিশাস, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর, স্পেন ও সংযুক্ত আরব আমিরাত। এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর