বুধবার   ২৮ ফেব্রুয়ারি ২০২৪   ফাল্গুন ১৫ ১৪৩০

বায়ু দূষণ বন্ধের অভিযানে সোয়া দুই লাখ টাকা জরিমানা

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২৩  


নারায়ণগঞ্জে বায়ুদূষণকারী কারখানাকে দুই লাখ টাকা এবং যততত্র নির্মাণ সামগ্রী দ্বারা বায়ু দূষণ ও পাইলিং কার্যক্রমের ফলে সৃষ্ট শব্দ দূষণের অভিযোগের প্রেক্ষিতে নির্মাণাধীন দশ তলা ভবনের মালিকানাধীন মো. আমানুর হুদাকে ২৫ হাজার টাকা জরিমানা করেেছ পরিবেশ অধিদপ্তর।

 

 

গতকাল পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ এর নেতৃত্বে নারায়ণগঞ্জ জেলা পুলিশ এবং পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের কর্মকর্তা সমম্বয়ে একটি টীম কর্তৃক বায়ুদূষণকারী  প্রতিষ্ঠাগুলোর বিরুদ্ধে অভিযান পরিচালনা করে ২ লাখ ২৫ হাজার টাকা জরিমানা আদায় করেন।

 

 

এরমধ্যে ফতুল্লার পাগলা রসুলপুর এলাকার চাকদা স্টিল এন্ড রি রোলিং মিলস লি.কে ২ লাখ টাকা এবং শহরের নিউ চাষাঢ়া জামতলা এলাকায় অবস্থিত মো: আমানুর হুদা এর মালিকানাধীন নির্মাণাধীন দশ তলা ভবনের কর্তৃপক্ষকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয।

 

 


পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ দপ্তরের উপ-পরিচালক আব্দুল্লাহ আল মামুন জানান,  চাকদা স্টিল এন্ড রি রোলিং মিলস লি: কে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা, ২০২১ এর ৭(৪) ধারা অনুযায়ী ১ লাখ টাকা এবং বায়ু দূষণ নিয়ন্ত্রণ বিধিমালা, ২০২২ অনুযায়ী ১ লক্ষ টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয়।

 

 

এছাড়া ১০৬, জামতলা, নিউ চাষাড়া, নারায়ণগঞ্জ এ অবস্থিত মো. আমানুর হুদা এর মালিকানাধীন নির্মাণাধীন দশ তলা ভবনের পাইলিং কার্যক্রম দ্বারা সৃষ্ট শব্দ দূষণের প্রেক্ষিতে শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬ এর ধারা ১৮(২) অনুযায়ী ৫ হাজার টাকা এবং যততত্র নির্মাণ সামগ্রী দ্বারা বায়ু দূষণ করার জন্য পরিবেশ সংরক্ষণ বিধিমালা, ১৯৯৭ অনুযায়ী ২০ হাজার টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয়। নারায়ণগঞ্জে দূষণকারী কারখানা/প্রকল্পের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।  এন.হুসেইন/জেসি 
 

এই বিভাগের আরো খবর