মঙ্গলবার   ২৫ জুন ২০২৪   আষাঢ় ১১ ১৪৩১

বিদ্যানিকেতনে রবীন্দ্র-নজরুল-সুকান্ত জন্মজয়ন্তী উৎসব

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৯ জুন ২০২৪  


রবীন্দ্র, নজরুল, সুকান্ত ছিলেন মানবতাবাদী কবি। আমাদের তরুণ প্রজন্মকে মানবতাবাদী করে তুলতে হলে রবীন্দ্র, নজরুল, সুকান্তকে অনুসরণ করতে হবে। গতকাল শনিবার বিকেলে বিদ্যানিকেতন হাই স্কুলে রবীন্দ্র-নজরুল-সুকান্ত জন্মজয়ন্তী উৎসবে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকিং বিভাগের সাবেক সচিব লেখক ও প্রাবন্ধিক শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। তিনি বলেন, বাংলা সাহিত্য ও ভাষাকে সমৃদ্ধ করেছেন এই তিন কবি।

 

 

আমরা তাদের উত্তরাধীকার। তিনি বলেন, নতুন প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হলে আমাদেরকে রবীন্দ্র-নজরুল-সুকান্তের কাছে যেতে হবে। তাদের লেখা পড়তে হবে। তাদের সৃষ্টি জানতে হবে। রবীন্দ্র-নজরুল-সুকান্ত তার লেখনীর মধ্য দিয়ে দেশপ্রেম, মানবতা ও সংগ্রামের আদর্শের বাণী লিখে গেছেন। তারা সাম্রাজ্যবাদ, শোষণ এবং মানবিক মূল্যবোধের কথা আমাদের শিখিয়ে গেছেন।

 

 

শতবছর পরেও রবীন্দ্র-নজরুল-সুকান্ত বাঙালি জাতির কাছে স্মরণীয় হয়ে আছে। বিদ্যানিকেতন হাই স্কুল পরিচালনা পরিষদের সভাপতি ও দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ূনের সভাপতিত্বে অনুষ্ঠিত রবীন্দ্র-নজরুল-সুকান্ত জয়ন্তী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব ও সদস্য (প্রশাসন) বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বিশ্বজিৎ ভট্টাচার্য্য খোকন, নারায়ণগঞ্জ কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. ফজলুল হক রুমন রেজা।

 

 

বিদ্যানিকেতন ট্রাস্টের সদস্য সচিব দেলোয়ার হোসেন চুন্নু, সিনিয়র সহ-সভাপতি আবদুস সালাম, ট্রাস্টের সদস্য কাসেম জামাল, ট্রাস্টের কোষাধ্যক্ষ কৃষ্ণধন সাহা, সদস্য এডভোকেট নবী হোসেন, ফয়সল আজিজ তুষার, মোয়াজ্জেম হোসেন সোহেল, মোঃ মাহবুবুর রহমান ও প্রধান শিক্ষক উত্তম কুমার সাহা।  অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষার্থীরা রবীন্দ্র-নজরুল-সুকান্তের গান, কবিতা ও নৃত্য পরিবেশন করেন।     এন. হুসেইন রনী  /জেসি

এই বিভাগের আরো খবর