রোববার   ২১ জুলাই ২০২৪   শ্রাবণ ৬ ১৪৩১

‘সোনারগাঁ ব্লকেডে’ ছাত্রলীগের ধাওয়া

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১৭ জুলাই ২০২৪  


সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে ‘সোনারগাঁ ব্লকেড’ কর্মসূচি পালন করেছেন সোনারগাঁয়ের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় ছাত্রলীগের ধাওয়ায় কর্মসূচি পণ্ড হয়ে যায় বলে অভিযোগ উঠেছে।

 

 

গতকাল মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর ১২টার দিকে সোনারগাঁ সরকারি কলেজ থেকে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। পরে তারা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মিছিল নিয়ে মোগরাপাড়া চৌরাস্তায় গিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেন। এ সময় সেখানে অবস্থান নিয়ে কোটা বাতিলের দাবিতে বিভিন্ন স্লোগান দেন শিক্ষার্থীরা।

 


এদিকে অবরোধের কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল প্রায় ঘণ্টাখানেক বন্ধ হয়ে যায়। পরে সোনারগাঁ থানা পুলিশ শিক্ষার্থীদের রাস্তা থেকে সরে দাঁড়াতে অনুরোধ করলে তারা তা প্রত্যাখ্যান করেন। এ সময় সোনারগাঁ উপজেলা ছাত্রলীগ ধাওয়া দিলে সাধারণ ছাত্রদের মহাসড়ক অবরোধ কর্মসূচি ভেস্তে যায়।

 


শিক্ষার্থীরা জানান, ছাত্রলীগের ধাওয়ার তীব্র নিন্দা জানাই। সব মিলিয়ে ৫৬ ভাগ কোটা দিয়ে সাধারণ শিক্ষার্থীদের মেধার অবমূল্যায়ন করা হচ্ছে। কোটা বাতিল নয়, কোটা সংস্কার চান তারা। সব মিলিয়ে ৩ থেকে সর্বোচ্চ ৫ ভাগ কোটা রাখা হোক। দাবি না মানা পর্যন্ত সোনারগাঁয়ে ছাত্রসমাজকে সঙ্গে নিয়ে ‘সোনারগাঁ ব্লকেড’ নামে কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে আন্দোলন চালিয়ে যাওয়ার কথা জানান তারা।

 


সোনারগাঁ থানার ওসি মহসিন মিয়া বলেন, যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সতর্ক অবস্থানে আছে। কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবস্থান কর্মসূচি পালন করেন। সাধারণ যাত্রীদের ভোগান্তির কথা বলে তাদের বোঝালে তারা চলে যান।    এন. হুসেইন রনী  /জেসি