শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ২ ১৪২৮

মঙ্গলবার গণটিকার দ্বিতীয় ডোজ

লতিফ রানা

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২১  

ফাইল ফটো

 

কোভিড-১৯ এর বিস্তার রোধে আগামীকাল মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) থেকে সারা দেশের ন্যায় নারায়ণগঞ্জেও প্রদনা করা হচ্ছে করোনা ভাইরাস প্রতিরোধী গণটিকাদান কর্মসূচির দ্বিতীয় ডোজ টিকা। এই টিকা শুধুমাত্র যারা গতমাসে প্রথম ডোজ নিয়েছেন তাদেরকেই প্রদান করা হবে। এই গণটিকা প্রদান কর্মসূচীর এ সময় নতুন করে কাউকে প্রথম ডোজ টিকা দেওয়া হবে না।

 

নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন ও সিটি কর্পোরেশন থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এই গণটিকার আওতায় নারায়ণগঞ্জ জেলায় দ্বিতীয় ডোজের মোট ৭২ হাজার টিকা প্রদান করা হবে। এর মধ্যে ইউনিয়ন পরিষদে মোট ২৩ হাজার ৪ শত এবং সিটি কর্পোারেশনে মোট ৪৮ হাজার ৬ শত টিকা প্রদান করা হবে। ইতিমধ্যেই টিকাগুলো সিটি কর্পোরেশনের ওয়ার্ড এবং ইউনিয়ন পরিষদে পৌছে দেওয়া হয়েছে।


 
ইউনিয়ন পরিষদের ৩৯টি ইউনিয়নের প্রতিটিতে ৬ শত টিকা প্রদান করা হবে। এই টিকা একদিন অর্থাৎ শুধুমাত্র ৭ সেপ্টেম্বর মঙ্গলবার দেওয়া হবে। অন্যদিকে সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডের প্রতিটিতে একটি করে কেন্দ্রে টানা তিনদিন প্রতিদিন ৬ শত করে টিকা প্রদান করা হবে। তিনদিনে প্রতি প্রতি ওয়ার্ডে ১৮ শত টিকা করে ২৭টি ওয়ার্ডে মোট ৪৮ হাজার ৬ শত টিকা প্রদান করা হবে। তবে টিকা নেওয়ার জন্য অবশ্যই প্রত্যেককে ১ম ডোজের টিকা কার্ড সাথে নিয়ে আসতে হবে। 

 

গতমাসে যারা যে কেন্দ্র থেকে ১ম ডোজের টিকা নিয়েছেন, তারা সেই কেন্দ্র থেকেই দ্বিতীয় ডোজের টিকা নিতে পারবেন। সকাল ৯টা থেকে প্রতিটি কেন্দ্রে এই কার্যক্রম শুরু হবে।

 

এবিষয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) এর মেডিকেল অফিসার ডা. শেখ মোস্তফা আলী জানান, গণটিকায় যারা প্রথম ডোজ টিকা নিয়েছেন তাদেরকে দ্বিতীয় ডোজ দেয়ার জন্য সরকার থেকে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হয়েছে আমরাও দ্বিতীয় ডোজ টিকা প্রদানের জন্য প্রস্তুত আছি। তিনি জানান, যার গতমাসে মর্ডানার টিকার প্রথম ডোজ নিয়েছেন শুধু মাত্র তাদেরকেই দ্বিতীয় ডোজ দেওয়া হবে। এই টিকা নেওয়ার জন্য প্রত্যেককে গতমাসে টিকার ১ম ডোজ নেওয়ার সময় যে টিকার কার্ড দেওয়া হয়েছে তা সঙ্গে করে নিয়ে আসতে হবে। অন্যথায় টিকা দেওয়া হবে না।

 

মোস্তফা আলী বলেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের অধিভূক্ত ২৭ ওয়ার্ডের প্রতিটি ওয়ার্ডে একটি করে কেন্দ্রে এই টিকা প্রদান করা হবে। এই কর্মসূচী একটানা তিনদিন চলবে। প্রতিদিন একটি কেন্দ্রে ৬ শত টিকা প্রদান করা হবে। সে অনুসারে প্রতিটি ওয়ার্ডে তিনদিনে মোট ১৮শত অর্থাৎ ২৭টি কেন্দ্রে তিনদিনে মোট ৪৮ হাজার ৬ শত টিকা প্রদান করা হবে।

 

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. ইমতিয়াজ জানান, গতমাসে গণটিকায় যাদের প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে শুধু মাত্র তাদেরকে দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হবে। সেখানে কোন অবস্থায়ই নতুন করে আর প্রথম ডোজ দেওয়া হবে না। তিনি জানান, আমাদের নারায়ণগঞ্জ জেলার ইউনিয়ন পরিষদের প্রতিটি ইউনিয়নে ৬ শত জনকে এই দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হবে। সে মতে নারায়ণগঞ্জ জেলার ৩৯টি ইউনিয়ন পরিষদের মোট টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হবে ২৩ হাজার ৪ শত জনকে। ইউনিয়ন পরিষদ এলাকায় শুধু ৭ সেপ্টেম্বর অর্থাৎ একদিনের মধ্যে এই ২৩ হাজার ৪ শত জনকে দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হবে।

 

তিনি জানান,  প্রতিটি ইউনিয়ন পরিষদের একটি করে কেন্দ্রে শুধুমাত্র একদিনেই এই টিকা দেওয়া হবে। আর সিটি কর্পোরেশনের প্রতিটি ওয়ার্ডের একটি কেন্দ্রে একটানা তিনদিন প্রতিদিন ৬ শত লোককে তিনদিনে ১৮ শত লোককে এই টিকা দেওয়া হবে। সে অনুপাতে গণটিকার আওতার নারায়ণগঞ্জে সিটি কর্পোরেশন ও ইউনিয়ন পরিষদের মোট ৭২ হাজার লোককে এই এই টিকা প্রদান করা হবে।
 

এই বিভাগের আরো খবর