মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১   কার্তিক ৩ ১৪২৮

মেঘনা থেকে দৈনিক ৫০ কোটি লিটার পানি শোধন করা হবে: এলজিইডি মন্ত্রী

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২১  

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এম পি বলেছেন, ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রকল্পের আওতায় আড়াইহাজার উপজেলার মেঘনা নদী হতে দৈনিক ৫০ কোটি লিটার পানি উত্তোলন করে তার শোধন করা হবে। এ প্রকল্প বাস্তবায়ন হলে আগামীতে ঢাকার যে পানির চাহিদা বৃদ্ধি পাবে, সেটি পূরণ করা সম্ভব হবে। ঢাকাতে এখন যা চাহিদা রয়েছে তা পূরণ হচ্ছে। আগামীতে পানির চাহিদা বৃদ্ধি পাবে; সেই চাহিদা পূরণ করার জন্যই এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। 

 

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় বিশনন্দী এলাকায় ঢাকা ওয়াসা কর্তৃক বাস্তবায়নাধীন ডিইএসডব্লিউএসপি প্রকল্পের ওয়াাটার ট্রিটমেন্ট প্ল্যান্টের পানি গ্রহণের স্থান পরিদর্শন শেষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি সাংবাদিকদের এসব কথা বলেন।  

 

এসময় উপস্থিত ছিলেন, ফরাসী রাষ্ট্রদূত জ্যঁ-মারিন সু, জার্মান রাষ্ট্রদূত আখিম ট্র্যোস্টার, ডেনমার্কের উইনি এস্ট্রাপ পিটারসেন, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, ঢাকা ওয়াসার এমডি প্রকৌশলী তাকসিম খান। নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মোঃ মোস্তাইন বিল্লাহ, আড়াইহাজার উপজেলা চেয়ারম্যান মুজাহিদুর রহমান হেলো সরকার, আড়াইহাজারের ইউএনও রফিকুল ইসলাম, মেয়র সুন্দর আলী, হালিম সিকদার প্রমুখ।


 
কাজের অগ্রগতি দেখে সন্তোষ প্রকাশ করে এলজিইডি মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এম পি বলেন, ওয়াসার দায়িত্ব হলো বাড়িতে যে ওয়াটার রিজার্ভার রয়েছে সেখানে পৌঁছে দেয়া। পানি (ওয়াটার) রিজার্ভার যদি সঠিকভাবে মেইনটেইন না করা হয়; তার পরিপ্রেক্ষিতে যদি পানি দূষিত হয়। এটার জন্য তো ওয়াসা দায়িত্ব পালন করবে না। 

 

এলজিআরডি মন্ত্রী আরও বলেন, যেখানে আগে এক হাজার লোক ছিল। এখন সেখানে পাঁচ হাজার লোক হয়ে গেছে। ওখানে পানির পাইপ লাইনগুলো পরিবর্তন (চ্যাঞ্জ) করবে। সেটাতো সময় লাগবে। কিন্তু যারা নাকি পানির কর্নজুমার তারা অনেক সময় পানির পাইপ লাইন ফুটা করে পানি তুলছেন। সেখান দিয়ে পানি দূষিত (কনটামিনেট) হয়ে পড়ছে। এজন্য যারা পানি পাচ্ছেন নারা রোগ জীবাণুতে আক্রান্ত হচ্ছে। এই বিষয়গুলোকেও ওয়াসা বিশেষভাবে নজড় দিচ্ছে। 

 

প্রসঙ্গত : ঢাকা মহানগরীর পানি সরবরাহ পরিস্থিতি উন্নয়নসহ পরিবেশ বান্ধব ও টেকসই ভূ-উপরিস্থ পানি সরবরাহ ব্যবস্থায়র উন্নয়নের লক্ষে ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রকল্পের আওতায় আড়াইহাজার উপজেলার মেঘনা নদী হতে পানি উত্তোলন করে রূপগঞ্জের গন্ধর্বপুরে ঢাকা ওয়াসা এর নিজস্ব জায়গায় ১ম ফেইজে দৈনিক ৫ কোটি লিটার ক্ষমতা সম্পন্ন পানি শোধানাগার নির্মান করা হচ্ছে।

 

বাংলাদেশ সরকারের সাথে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, ফ্্রান্স ডিপি, ডেভেলপমেন্ট এজেন্সী এবং ইউরোপিয়ান ইনভেষ্টম্যান্ট ব্যাংক এ তিন উন্নয়ন সহয়োগি সংস্থার অর্থায়নে নির্মাধীন প্রকল্পের পরিশোধিত পানি ট্রান্সমিশন ও ডিস্টিবিউশন লাইনের মাধ্যমে ঢাকা মহানগরীর উত্তর-পশ্চিমাংশে প্রেসারাইজড সিস্টেমে পানি সরবরাহ করা হবে।
 

এই বিভাগের আরো খবর