রোববার   ২৮ নভেম্বর ২০২১   অগ্রাহায়ণ ১৪ ১৪২৮

যে কারণে ব্যালন ডি অরে ফেবারিট মেসি

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২১  

২০২০-২১ মৌসুমের ব্যালন ডি অর পুরস্কারের জন্য আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসিকে ফেভারিট হিসাবে বিবেচনা করা হচ্ছে। যদি তিনি এটি জিততে পারেন, তাহলে আর্জেন্টাইন এই তারকার জন্য রেকর্ড সপ্তম ব্যালন ডি'অর জয় হবে। ফুটবলের সবশেষ মৌসুমে মেসির অর্জনের শেষ নেই। এ আসরে তিনি স্প্যানিশ ক্লাব বার্সেলোনার হয়ে জিতেছেন কোপা দেল রে শিরোপা। ফাইনাল ম্যাচে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে জোড়া গোল করে ম্যাচসেরা হন তিনি।

 

বিগত বছরগুলোর মতো এবারও ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ ব্যক্তিগত পুরস্কারের জন্য খেলোয়াড় বাছাই বেশ কঠিন অবস্থার মধ্যেই রয়েছে। তবে ব্যালন ডি অর পাওয়ার তালিকায় বাকিদের চেয়ে খানিক এগিয়েই রয়েছেন মেসি। এছাড়া গত আসরের লা লিগায় সবচেয়ে বেশিবার ম্যাচসেরার পুরস্কারও তার দখলে। বার্সার হয়ে ৩৮ ম্যাচের মধ্যে তিনি খেলেছেন ৩৫ ম্যাচ এবং ম্যাচসেরা হয়েছেন ২২ ম্যাচে। তিনি গোল করছেন ৩৮টি এবং গোলের জন্য এসিস্ট করছেন ১২টি।

 

২০২০ সালের পিচিচি ট্রফিও জিতেছেন এ ফুটবল জাদুকর। এ নিয়ে তার ভান্ডারে জমলো ৮টি পিচিচি ট্রফি যা ইতিহাসে এক প্লেয়ারের সর্বাধিক অর্জন। জাতীয় দলের হয়ে মিটিয়েছেন আর্জেন্টাইনদের ২৮ বছরের ট্রফি না পাওয়ার আক্ষেপ। চলতি বছরের জুলাইয়ে জিতেছেন কোপা আমেরিকার শিরোপা। কোপা আমেরিকা এমন একটি প্রতিযোগিতা যা মেসিকে বেশ কয়েকটি হৃদয়বিদারক মুহূর্ত দিয়েছে। এবার মেসি বিজয়ের হাসি হেসেছেন। ২০২১ সালের কোপা আমেরিকায় সর্বোচ্চ গোল এবং এসিস্ট করে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হন মেসি।

 

আগামী ২৯ নভেম্বর জাকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে ঘোষণা করা হবে এবারের ব্যালন ডি অর জয়ীর নাম। গত মৌসুমের পারফরম্যান্স বিবেচনায় অন্যদের চেয়ে এগিয়েই রয়েছেন মেসি। সবকিছু ঠিক থাকলে তার হাতেই হয়তো উঠবে সপ্তম ব্যালন ডি অর পুরস্কার।

এই বিভাগের আরো খবর