শনিবার   ৩১ জুলাই ২০২১   শ্রাবণ ১৬ ১৪২৮

রিপন ভাওয়ালের কন্যা ঋতিকা ভাওয়ালের অন্নপ্রশান অনু‌ষ্ঠিত

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২০ জুন ২০২১  

নারায়ণগঞ্জ জেলা জাতীয় পার্টির যুগ্ম আহবায়ক ও মহানগর যুব সংহতির সাবেক সাধারন সম্পাদক রিপন ভাওয়াল ও সীমা ভাওয়ালের কন‌্যা ঋতিকা ভাওয়া‌লের (মুখেভাত) অন্নপ্রাশন অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে।

 

র‌বিবার (২০ জুন) বিভিন্ন ধর্মীয় আচার ও কৃষ্টির মধ্যে দি‌য়ে নতুন পালপাড়ায় সত‌্যনাথ ম‌ন্দি‌রে ঋ‌তিকার অন্নপ্রাশন অনুষ্টানের আয়োজন করা হয়। এসময়ে রিপন ভাওয়াল ও সীমা ভাওয়াল তাদের  কন‌্যা ঋতিকা ভাওয়া‌লের জন্য আগত অতিথিদের কাছে বিশেষ প্রার্থনা করেন।

 

সনাতন ধর্মে বলা হয়, শিশুর দাঁত উঠার আগেই অন্নপ্রশান করা উচিত। এর কারণ যদিও অজানা, তারপরও ধরে নেওয়া যায় যে, এসময়টাতে একটি শিশুর তরল খাবারে আর পুষ্টি সবটুকু চাহিদা পূরণ হয় না। তাকে তখন ভারী খাবার প্রয়োজন আছে বলেই সময়টাকে এভাবে উল্লেখ করা হয়েছে ধর্মীয় বিধানে।

 

অন্নপ্রশান, হিন্দুধর্মীয় সম্প্রদায়ের একটি বিশেষ উৎসব। দশবিধ শুদ্ধিজনক সংস্কারের অন্যতম একটি হচ্ছে অন্নপ্রশান। অন্নের প্রাশন বা ভোজনকে অন্নপ্রাশন বলে। সন্তান ভূমিষ্ঠ হবার পর এ উৎসবের আয়োজন করা হয়। সন্তান যদি বালক হয়, তবে ৬ষ্ঠ কিংবা ৮ম মাসে এবং বালিকা হলে ৫ম কিংবা ৭ম মাসে অন্নপ্রশান করতে হয়। এতে সন্তানের ‍মামার উপস্থিতি বাঞ্চনীয়। এ উপলক্ষে আত্মীয়-স্বজনকে নিমন্ত্রণ করতে হয়। নিমন্ত্রিত আত্মীয়েরা আশীর্বাদ সহযোগে সাধ্যমাফিক উপহার সামগ্রী প্রদান করে থাকে।

 

এই বিভাগের আরো খবর