রোববার   ২১ জুলাই ২০২৪   শ্রাবণ ৬ ১৪৩১

শাহেদ কায়েসের কাব্যগ্রন্থ ‘স্বনির্বাচিত কবিতা’র ত্রিপুরা সংস্করণ

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২৩  


ত্রিপুরা রাজ্য সরকারের উদ্যোগে গত ২৪ মার্চ থেকে শুরু হওয়া পনের দিন ব্যাপী ৪১ তম আগরতলা বইমেলার আজ ছিল শেষ দিন। আগরতলা বইমেলার মুক্তমঞ্চে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হল কবি শাহেদ কায়েসের কাব্যগ্রন্থ ‘স্বনির্বাচিত কবিতা’র ত্রিপুরা সংস্করণ। বইটি প্রকাশ করেছে আগরতলার একটি প্রকাশনা সংস্থা ‘নীহারিকা পাবলিশার্স’, বইটির প্রচ্ছদশিল্পী রাজীব দত্ত।

 

 

'স্বনির্বাচিত কবিতা' গ্রন্থটি প্রকাশিত হয়েছে একই সঙ্গে বাংলাদেশ ও ভারতের তিনটি ভিন্ন শহরের তিনটি ভিন্ন-ভিন্ন প্রকাশনী সংস্থা থেকে―ভারতের কোলকাতা থেকে 'কবিতা আশ্রম’, ঢাকা থেকে ‘ভাষাচিত্র' এবং আগরতলা থেকে ‘নীহারিকা' বইটি প্রকাশ করেছে। আন্তর্জাতিক বই প্রকাশনা জগতে এর উদাহরণ আছে কি-না জানা নেই, তবে বাংলাদেশ ও ভারতের প্রকাশনা জগতে এটিই প্রথম উদ্যোগ।

 

 

কবি শাহেদ কায়েস মনে করেন― “বই প্রকাশনায় এই ধরণের উদ্যোগ লেখক ও পাঠক উভয়ের জন্যই ভালো। এতে করে একটি বই খুব সহজেই ভিন্ন-ভিন্ন অঞ্চলের পাঠকের হাতে পৌঁছে যাবে। এছাড়াও এই ধরণের উদ্যোগ পাশাপাশি দু’টি দেশ― ভারত ও বাংলাদেশের মানুষকে আরোও কাছাকাছি আসতে সাহায্য করবে। দুই দেশের মাঝে যে মৈত্রীর বন্ধন আছে, তা আরোও সুদৃঢ় হবে।”

 

 

'স্বনির্বাচিত কবিতা' গ্রন্থটির প্রকাশক তীর্থঙ্কর দাস বলেন― ‘আমার দীর্ঘ দিনের একটি স্বপ্ন ছিল একই বই একই সময়ে ভিন্ন ভিন্ন স্থান থেকে প্রকাশ করার। ‘স্বনির্বাচিত কবিতা’ গ্রন্থটি প্রকাশের মধ্য দিয়ে আমার সেই স্বপ্নের বাস্তবায়ন হল। আমার সেই স্বপ্ন-প্রজেক্টের এটিই প্রথম বই। এর পরেও আমি ভারত ও বাংলাদেশ থেকে আরও দু’জন লেখকের বই প্রকাশ করেছি। নীহারিকার এই স্বপ্ন যাত্রা অব্যাহত থাকবে।’  

 

 

কবি সংহিতা সিনহা’র সঞ্চালনায় ‘নীহারিকা’র দশবছর পূর্তি উপলক্ষে প্রকাশনা উৎসবে স্বাগত বক্তব্য রাখেন নীহারিকা পাবলিশার্সের স্বত্বাধিকারী তীর্থঙ্কর দাস। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ত্রিপুরা সরকারের এডভোকেট জেনারেল শ্রী সিদ্ধার্থশঙ্কর দে, বাংলাদেশের কবি শাহেদ কায়েস। 

 

 

‘আজকের ফরিয়াদ’ পত্রিকার সম্পাদক শ্রী শানিত দেবরায়, বিশিষ্ট লেখক অরিন্দম নাথ এবং রোম্বাস, ক্যালিফোর্নিয়ার ডিরেক্টর শ্রীমতি অপর্ণা গাঙ্গুলি। ‘স্বনির্বাচিত কবিতা’ গ্রন্থটি ছাড়াও বইমেলায় ‘নীহারিকা পাবলিশার্স’ থেকে প্রকাশিত ত্রিপুরার লেখকদের বইয়ের পাঠ উন্মোচন করেন অতিথিরা।  এন.হুসেইন/জেসি