শনিবার   ২৫ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ১০ ১৪২৮

শিশু ফাবিহাকে বাঁচাতে বাবা-মায়ের আকুতি

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২১  

ফিহানুর রহমান ও লুতফা মনির একমাত্র শিশু সন্তান ফাবিহা। তিন মাস বয়সেই শিশু ফাবিহা লিভারের সমস্যায় ভুগছে। লিভারের ৫ শতাংশ ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে চিকিৎসক। তাদের বাবা-মা লিভার ডোনেট করতে প্রস্তুত। তবে লিভার প্রতিস্থাপনের জন্য প্রয়োজনীয় অর্থ যোগান দিতে ব্যর্থ এই ফিহানুর-লুতফা দম্পতি। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লুতফা মনি মেয়ের জন্য অর্থ সহযোগিতা চেয়ে আবেদন জানিয়েছেন।

 


স্ট্যাটাসে তিনি বলেন, ‘এই ছোট্ট মেয়ে ফাবিহা। আমাদের আদরের একমাত্র সন্তান। দীর্ঘ ৬ বছর পর আল্লাহ রব্বুল আলামিনের অশেষ রহমতে ওর আগমন। অনেক আশা অনেক স্বপ্ন ছিল ওকে ঘিরে, যা আজ হতাশায় পরিণত। ওর বয়স আজ তিন মাস পূর্ণ হলো। জন্মের পর থেকে রাতে প্রচন্ড রকম কান্নাকাটি করতো। ডাক্তার দেখানোর পরেও কোনো লাভ হয়নি। ডাক্তারের ভাষ্যমতে, ছোট বাচ্চারা কান্নাকাটি করবেই। তখনো বুঝিনি মেয়েটা আমার কতটা যন্ত্রনা সহ্য করছে। ওর বয়স যখন দুই মাস ওর বাবা আবার ওকে ডাক্তারের কাছে নিয়ে যায়, ডাক্তার অনেকগুলো টেস্ট করতে দেয়।

 

পরদিন রিপোর্ট দেখে ডাক্তার আমাদের ওকে তাড়াতাড়ি হসপিটালে ভর্তি করার নির্দেশ দেয়। হঠাৎ ডাক্তারের মুখে এমন কথায় আমাদের যে কি অবস্থা তা ভাষায় প্রকাশ করার মতো না। আমরা আরও দুইজন ডাক্তারের পরামর্শ নেই উনারাও একই কথা বলে। অনেক কষ্টে জুলাইয়ের ১ তারিখে ঢাকা পিজি হসপিটালে ওকে ভর্তি করায়। ওখানকার ডাক্তাররা অনেক পরীক্ষা-নিরীক্ষা দেয়। রিপোর্ট দেখে ওনারা জানায়, আমার মেয়ে ‘বিলিয়ারি অ্যাট্রেসিয়া’ নামক ভয়ঙ্কর লিভারের রোগে আক্রান্ত। যা ক্রমশ ওর লিভারকে নষ্ট করে দিচ্ছে। ইতোমধ্যে ৫ শতাংশ নষ্ট হয়ে গেছে। এখন অস্ত্রোপচারের মাধ্যমে একটি বাইপাস রাস্তা করতে হবে, যাতে লিভার নষ্টের মাত্রা কিছুটা কম হয়।

 

এরপর দুই থেকে আড়াই বছর পর লিভার ট্রান্সপ্লান্ট করতে হবে যা, আমাদের বাংলাদেশে হয় না এবং অত্যন্ত ব্যয়বহুল। প্রায় ৭০ থেকে ৮০ লক্ষ টাকাভ। যা বহন করা আমাদের মত মধ্যবিত্ত এর পক্ষে কখনোই সম্ভব না। এই পর্যন্ত চিকিৎসার জন্য যে টাকা খরচ হয়েছে তা জোগাড় করতেই আমাদের হিমশিম খেতে হচ্ছে। শুধু উপরওয়ালাই পারে আমার মেয়ের জীবন বাঁচাতে।

 


তাই আপনাদের সবার কাছে ওর জন্য দোয়া চাইছি। ফাবিহার বাবা ও আমি আমরা দুজনেই ওকে লিভার ডোনেট করতে প্রস্তুত। কিন্তু লিভার প্রতিস্থাপন করতে যে টাকা খরচ হবে তা জোগাড় করা কোনভাবেই আমাদের একার  পক্ষে সম্ভব হচ্ছে না। যদি আপনারা সবাই আমার মেয়ের চিকিৎসার জন্য একটু এগিয়ে আসেন তবে আমার মেয়ের চিকিৎসা করা সম্ভব হবে আপনাদের ছোট্ট একটি অনুদান হতে পারে আমার মেয়ের জন্য বিশাল কিছু দয়াকরে যে যার জায়গা থেকে আমার মেয়ের জন্য একটু এগিয়ে আসুন।


ফাবিহার জন্য অনুদান পাঠানোর ঠিকানা:
বিকাশ: ০১৯১৫৭৫০৮৭৪
রকেট: ০১৭১০৩৭৬৪৩৮
নগদ: ০১৭১০৩৭৬৪৩৮
পূবালী ব্যাংক লিমিটেড
হিসাবের নাম: লুতফা মনি
হিসাব নম্বর: ০০৩৮-১০১-০০২২৭৬৮১,
বঙ্গবন্ধু রোড, উকিলপাড়া, নারায়ণগঞ্জ।