মঙ্গলবার   ২৮ মে ২০২৪   জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

শেষ বেলায় এক ফ্রেমের বিরল ছবি

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২৩  

 

# শামীম ওসমানের নগরভবনে প্রথমবারের মতো পা রাখলেন
# সেলিম ওসমানের কাছে ট্রাকস্ট্যান্ড অপসারণের আহ্বান জানালেন আইভী

 

 

এই দৃশ্যের অপেক্ষায় ছিল নারায়ণগঞ্জবাসী এক যুগের চেয়ে বেশি সময়। কিন্তু হবে হবে করেও হয়ে ওঠেনি। যখন নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রস্তুতি নিচ্ছে ঠিক তখনই সেই কাঙ্খিত মুহুর্তের দেখা পেল নারায়ণগঞ্জবাসী। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান, নারায়ণগঞ্জ-৫ আসনের সেলিম ওসমানের মধ্যে যে রাজনৈতিক উত্তেজনা তা প্রশমিত হয়ে প্রধানমন্ত্রীর সামনে এক মঞ্চে সৌহার্দ্যপূর্ণমূলক সম্পর্ক নিয়ে বসতে দেখা গেছে তাদের।

 

গতকাল সকালে ভিডিও কনফারেন্সে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নগর ভবন ও রাসেল পার্কসহ ১০টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানেই এই বিরল দৃশ্যের অবতারণা হয়। অনুষ্ঠানে নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা অপূর্ণ সেই বাসনাকে আরো প্রাণ দেন। অনুপস্থিত ছিলেন শুধু নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ও বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক)।  

 

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নগর ভবনে এমপি শামীম ওসমান এই প্রথম পা রাখলেন। আর নাসিকের বাজেট অনুষ্ঠানের পর এমপি সেলিম ওসমান দ্বিতীয়বারের মতো নগরভবনে পা রাখলেন। নারায়ণগঞ্জের যানজট সমস্যা, ফতুল্লাকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে অন্তুর্ভূক্ত করা, নারায়ণগঞ্জকে ‘এ’ ক্যাটাগরির বিশেষায়িত জেলায় রূপান্তর, নারায়ণগঞ্জকে মেট্রোপলিটন সিটিতে উন্নত করা, হকার সমস্যা সমাধানসহ গুরুত্বপূর্ণ বেশ কিছু সমস্যা সমাধানে সব জনপ্রতিনিধিদের একসাথে আন্তরিকভাবে বসানোর দাবি ছিল নগরবাসীর দীর্ঘদিনের।

 

তবে সেটি পূর্ণ হলো নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী তৃতীয় মেয়াদে ক্ষমতায় বসার দেড় বছর পর। যখন বর্তমান সাংসদরা তাদের বর্তমান মেয়াদের একেবারে শেষ পর্যায়ে। গতকাল নাসিকের এই অনুষ্ঠানে চোখে পড়ার মতো ছিল অনেক বিষয়। এই প্রথম উত্তর ও দক্ষিণ মেরুর আওয়ামীলীগ নেতাদের সাথে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বিনিময় করতে দেখা গেছে। যদিও আইভীর উপর হামলার মামলার আসামি মহানগর আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক শাহ নিজাম নগর ভবনের বাইরে অবস্থান করতে দেখা গেছে।

 

নগরভবনের বাইরে ছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মীর সোহেল। সদা সমালোচনায় মুখর জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম, জেলা আওয়ামীলীগের সভাপতি আবদুল হাই, মহানগর আওয়ামীলীগের সভাপতি আনোয়ার হোসেন, বাংলাদেশ আওয়ামীলীগের জাতীয় কমিটির সদস্য এড. আনিসুর রহমান দিপু, মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক জিএম আরাফাতসহ দক্ষিণ মেরুর নেতাদের সাথে ওসমান ভ্রাতৃদ্বয়ের সৌহাদ্যপূর্ণ কুশল বিনিময়ও ছিল চোখে পড়ার মতো।

 

তবে উন্নয়ন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসকের কার্যালয়ে অংশ নেন জেলা পরিষদের চেয়ারম্যান ও মহানগর আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি চন্দনশীল ও মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক খোকন সাহা। তা না হলে রাজনৈতিক দ্বৈরথে সর্বদা দ্বিধাবিভক্ত আওয়ামী লীগকে পুরোপুরি একসাথে দেখার সুযোগ মিলতো নগরবাসীর।  

 

অনুষ্ঠানে উপস্থিত থাকা নেতাদের ভাষ্য অনুযায়ী, উন্নয়ন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে একই সারির মাঝে বসেন বড় ভাই হিসেবে খ্যাত এমপি সেলিম ওসমান। তার ডানে বসেন ছোট ভাই সেলিম ওসমান, বামে বসেন বোন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। এর আগে নাসিকের নগরভবনের অডিটরিয়ামে আয়োজিত অনুষ্ঠানস্থলে অতিথিদের একে একে রিসিভ করে নিয়ে আসেন মেয়র আইভী। ছোট বোনের সকল কথা অত্যন্ত মনোযোগ সহকারে শুনেছেন দুই ভাই। তখন একে অপরের সঙ্গে কুশল বিনিময় করেন তারা।

 

পরে নানা বিষয়ে দুজনের মাঝে কথা হয়। আরেক সংসদ সদস্য একেএম সেলিম ওসমান এসময় দুজনের সঙ্গে কথা বলেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষ হলে মেয়র আইভী সেলিম ওসমানসহ অন্যান্য এমপি ও আওয়ামীলীগ নেতাদের নিয়ে নগরভবনে মেয়রের কার্যালয়ে যান। এ সময় তিনি শামীম ওসমান ও সেলিম ওসমানকে বিশেষভাবে অনুরোধ করেন।

 

এক পর্যায়ে সেলিম ওসমানসহ অন্যান্য এমপি ও আওয়ামীলীগ নেতাদের নিয়ে মেয়রের কার্যালয়ে পৌছালেও শামীম ওসমানের বিলম্ব দেখে ভাইকে নিতে আবারও নিচে নেমে আসেন মেয়র আইভী। ছোট বোনের ডাকে সাড়া দেন শামীম ওসমান। তারপর তারা দুইজনই মেয়রের কার্যালয়ে গিয়ে নানা বিষয়ে কথা বলেন। নাস্তা ও চা-পান করতে করতে সকল ডাক সাইটের নেতারা কথা বলেন। এক পর্যায়ে শামীম ওসমান পঞ্চবটিতে এক অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য মেয়র আইভীর কাছে বিদায় চাইলে ভাইকে দেরি করতে বলেন ছোট বোন আইভী।

 

পরে বোনের কথা মতো কিছুক্ষণ সময় থেকে নগরভবন থেকে বিদায় নেন শামীম ওসমান। মোদ্দাকথা, সকল জনপ্রতিনিধিদের এই সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক নারায়ণগঞ্জের রাজনীতিতে দ্বাদশ জাতীয় নির্বাচনের আগে নতুন মাত্রা যোগ করলো। আলাপচারিতার একপর্যায়ে সর্বশেষ উপস্থিত থাকা বাজেট অনুষ্ঠানের মতোই বড় ভাই সেলিম ওসমানের কাছে নিতাইগঞ্জের ট্রাক স্ট্যান্ড অপসারণের জন্য আহ্বান জানান। এতে সেলিম ওসমান ছোট বোন আইভীকে আশ্বস্ত করেন।  

 

প্রসঙ্গত, গতকাল ভার্চুয়ালি অনুষ্ঠানে যোগ দিয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নগর ভবন, শেখ রাসেল পার্ক, বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত পাইকপাড়া মিউচুয়াল ক্লাব, বাবুরাইল খাল পুনঃখনন ও সৌন্দর্যবর্ধন, সিদ্ধিরগঞ্জ খাল পুনঃখনন ও সৌন্দর্যবর্ধন, পাক-পাঞ্জাতন সিটি জামে মসজিদ, আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তন, কলরব কিন্ডারগার্টেন স্কুল, সিটি ওয়েলফেয়ার মাঠ, সােনাকান্দা মাঠসহ মোট ১০টি প্রকল্প উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এস.এ/জেসি
 

এই বিভাগের আরো খবর