বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪   ফাল্গুন ১০ ১৪৩০

সংরক্ষিত আসনে এমপি হতে প্রার্থীদের দৌঁড়ঝাঁপ

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৪  

 

সদ্য শেষ হওয়া জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচনে নির্বাচিত এমপিদের এক মাসও অতিবাহিত হয় নাই। তার মাঝেই সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল ঘোষনা করেছে নির্বাচন কমিশন। আইন অনুযায়ী  সংসদ নির্বাচনের নির্বাচিত এমপিদের গেজেট প্রকাশের পর থেকে পরবর্তী ৯০ দিনের মাঝে জাতীয় সংসদের সংরক্ষিত আসনের নির্বাচন অনুষ্ঠিত হতে হবে।

 

সেই অনুপাতি এপ্রিলের প্রথম সপ্তাহে সংরক্ষিত আসনে নির্বাচন করতে হবে নির্বাচন কমিশনকে। তারই ধারাবাহিকতায় সংরক্ষিত নারী আসনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ১৪ মার্চ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সেই হিসেবে ২০১৮ সনের নির্বাচনের সংরক্ষিত নারী আসনে মুন্সিগঞ্জ থেকে দেয়া হয়। তবে এবার নারায়ণগঞ্জ থেকে নির্ধারণ করা হবে। তাই সংরক্ষিত আসনের তফসিল ঘোষনা হওয়ার পরে নারায়ণগঞ্জের সম্ভাব্য প্রার্থীরা মাঠে নেমেছেন। সেই সাথে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করছেন।

 

এদিকে দেশে এই পর্যন্ত ১২ টি জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দীর্ঘ চার যুগে নারায়ণগঞ্জে ১ বার সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য পেয়েছে। তাও আবার ২০১৪ সনে দশম নির্বাচনের পর সংরক্ষিত আসনে নারায়ণগঞ্জ থেকে এড. হোসনে আরা বাবলী এমপি হয়েছেন। এর আগে বা পরে এই জেলায় সংরক্ষিত আসনে এমপি হন নাই।

 

কিন্তু এখন সরকারের মন্ত্রী পরিষদের শপথ শেষে এবার সংসদীয় ৫০ টি সংরক্ষিত আসনের নির্বাচনের দিনক্ষণ নির্ধারণ করেছেন। তারই ধারাবাহিকতায় নারায়ণগঞ্জের সংরক্ষিত আসনের সম্ভাব্য নারী প্রার্থী কারা হতে যাচ্ছেন তা নিয়ে আলোচনা চলছে। কেননা ১৪ মার্চ নির্বাচন হতে যাচ্ছে। যদিও সংরক্ষিত আসনের এমপিরা বিনা ভোটে সংসদ সদস্য হয়ে যান।

 

খোঁজ নিয়ে জানা যায়, নারায়গঞ্জ থেকে এবার সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য হওয়ার জন্য একাধিক প্রার্থী মাঠে রয়েছেন। তার মাঝে নারায়ণগঞ্জ-৫ আসনের প্রয়াত সংসদ সদস্য নাসিম ওসমানের সহধর্মিনী পারভীন ওসমান আলোচনায় রয়েছেন। তিনি জাতীয় পার্টির  প্রেসিডিয়াম হিসেবে দায়িত্বে রয়েছেন। নাসিম ওসমান জাতীয় পার্টি থেকে মনোনীত হয়ে চার বার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়ে জনপ্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছে। সেই হিসেবে পারভীন ওসমানের ভালো পরিচিতি রয়েছে নারায়ণগঞ্জে।

 

তাছাড়া ২০১৮ সনের নির্বাচনে জাতীয় পার্টি থেকে দলের সিগন্যাল পেয়ে তিনি অনেকটা মাঠ গুছিয়ে নিয়েছেন। কিন্তু নারায়ণগঞ্জ-৫ আসনে তারই দেবর ছাড় না দেয়ায় এবং দল থেকে নমিনেশন না পাওয়া তিনি ওই নির্বাচনে আর প্রার্থী হন নাই। তবে এবার সংরক্ষিত নারী আসনে তাকে যেন মনোনীত করা হয় এজন্য পারভীন ওসমান সমর্থকারা দাবী জানিয়েছেন। তবে তিনি প্রার্থী হয়ে মনোনয়ন চাইবেন কি না তা নিয়ে মন্তব্য করেন নাই। কিন্তু তিনি মাঠে আলোচনায় রয়েছেন।  

 

তাছাড়া এবার নারায়ণগঞ্জ থেকে সংরক্ষিত আসনে জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান ও নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের সহধর্মিনী সালমা ওসমান লিপির নাম শোনা যাচ্ছে। তিনি টানা তিনবারের সদ্য নির্বাচিত সাংসদ শামীম ওসমানের সহধর্মিনী হওয়ায় সারাদেশে পরিচিত হয়ে রয়েছেন। সেই সাথে জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান হওয়ায় তিনি নারীদের নানা উন্নয়ন মূলক কাজ করে যাচ্ছেন। তাই তাকে যেন সংরক্ষিত নারী আসনে মনোনীত করা হয় তার সমর্থকরা দাবী তুলেছেন।

 

তবে পিছিয়ে নেই সাবেক সংরক্ষিত নারী সাংসদ হোসনে আরা বাবলী এবার সংরক্ষিত আসনে মনোনয়ন চাইতে পারেন। আর এজন্য তিনি রাজনৈতিকভাবেও দলীয় কর্মসূচিতে সক্রিয় রয়েছেন। তবে ২০১৮ সনের নির্বাচনের পরে সংরক্ষিত আসন থেকে জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি শিরিন বেগম মনোনয়ন চেয়েছেন। কিন্তু তখন নারায়ণগঞ্জ থেকে কাউকে মনোনয়ন দেয়া হয় নাই। এবার তিনিও মনোনয়ন চাইতে পারেন এমন গুঞ্জন রয়েছে। এছাড়া মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাহমুদা মালা মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। যদিও তার অবস্থান তেমন একটা শক্তিশালী নয়।

 

তবে এবার নারায়ণগঞ্জ থেকে দেয়া হতে পারে সংরক্ষিত নারী আসনে। আর এজন্য তারা প্রত্যেকেই নিজেদের মত করে দলীয় হাই কমান্ডে দৌঁড়ঝাঁপ করছেন বলে জানান তাদের সমর্থকরা। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন এই ক্ষেত্রে ওসমান পরিবারের দুই পুত্রবধূ এগিয়ে রয়েছেন। কেননা তাদের মাঝে সালমা ওসমান লিপি শামীম ওসমানের সহধর্মিনী হওয়ায় তিনি কোন অংশে পিছিয়ে নেই।

 

সেই সাথে মাঠে আলোচনায় রয়েছেন পারভীন ওসমান। তবে কে সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য হতে যাচ্ছেন তা মনোনয়ন নির্ধারণ হওয়ার পরেই পরিষ্কার হয়ে যাবে। তবে এখানে ওসমান পরিবারের দুই সদস্য আলোচনায় রয়েছেন। কিন্তু তাদের প্রত্যেকের নজর এখন সংরক্ষিত নারী আসনের এমপি হওয়া। এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর