রোববার   ২১ জুলাই ২০২৪   শ্রাবণ ৬ ১৪৩১

সংসদ নির্বাচনে এবার আলোচনার বাইরে পারভীন ওসমান

এম সুলতান

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২৩  


নারায়ণগঞ্জে ঐতিহাসিক ভাবে নানা কারনে আলোচিত ওসমান পরিবার। নারায়ণগঞ্জে রাজর্নীতির  প্রেক্ষাপটে অনেকটাই গুরুত্ব বহন করে আসছে এ পরিবারটি। তবে দিনে দিনে হারিয়ে যেতে শুরু করেছে এ পরিবারে ঐতিহ্য আর সুনাম।

 

 

তবে ওসমান পরিবারে তৃতীয় প্রজম্ম নারায়ণগঞ্জ চার আসনের চার বারে নির্বাচিত সংসদ সদস্য প্রয়াত বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব একেএম নাসিম ওসমানের হাত ধরে অনেকটা সুনাম কুড়িয়েছে পরিবারটি। তবে নাসিম ওসমান মারা যাবার পর থেকে অনেকটাই নিরব হয়েছে তার পরিবারের সদস্যরা।

 

 

এদিকে নাসিম ওসমানের মৃত্যুর পর থেকেই বেশ আলোচিত ছিলো নারায়ণগঞ্জ পাঁচ আসনটি নিয়ে। সেখানে তার স্ত্রী পারভীন ওসমান নির্বাচন করার ইচ্ছে থাকলেও তার দেবর নাসিম ওসমানের আপন ছোট ভাই সেলিম ওসমানের পারিবারিক রাজনীতির কাছে হার মানতে হয় জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য পারভীন ওসমানকে।

 


দলীয়সূত্রে  জানা গেছে, ২০১৪ সালের ৩০ এপ্রিল নাসিম ওসমান ভারতের দেরাদুনে আকস্মিক হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। তার পরে নারায়ণগঞ্জ-৫(শহর-বন্দর) আসনে জাতীয় পার্টির নাসিম ওসমানের মৃত্যুতে উপ নির্বাচনে তার স্থানে অংশ নিবেন বলেও জানা যায় এবং একই আসনে অংশ নেন নারায়ণগঞ্জ পাঁচ আসনের সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগের সাবেক আহবায়ক এস এম আকরাম, সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহবায়ক রফিউর রাব্বি।

 

 

কিন্তু একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রয়াত স্বামী নাসিম ওসমানের আসন নারায়ণগঞ্জ-৫ এ মনোনয়ন পাওয়ার চেষ্টা করেছিলেন পারভিন ওসমান। যোগ দিয়েছেন জাতীয় পার্টিতে। মনোনয়ন ঘোষণার আগে চালিয়েছেন একাধিক প্রচারণা। দেবর সেলিম ওসমান মহাজোটের টিকেট পেলে জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য পারভিন ওসমান রাজনৈতিক প্রচারণা থেকে নিজেকে গুটিয়ে নেন।

 


আবার ২০১৯ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত মহিলা আসনে জাতীয় পার্টি থেকে পারভীন ওসমানকে মনোনয়ন দিয়েছেন দলটির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। বিষয়টি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এরশাদের ডেপুটি প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী এ তথ্য জানান।

 

 

বর্তমান জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য পারভীন ওসমানসহ মোট ৪ জনকে মনোনয়ন দিয়েছে সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পাটি। এই আসনে দশম জাতীয় সংসদের সংরক্ষিত নারী সংসদ সদস্য ছিলেন আওয়ামী লীগের এড. হোসনে আরা বেগম বাবলি।

 


তবে, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোন ধরনের প্রচার প্রচারণায় দেখা যায়নি জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য পারভীন ওসমানকে। এর আগের নির্বাচন গুলোতে বেশ আলোচনায় ছিলেন তিনি। বর্তমানে  বেশ কিছু দিন যাবত কোন ধরনের অনুষ্ঠানে দেখা যায়নি তাকে।

 

 

অপরদিকে তার এক মাত্র পুত্র আজমীর ওসমানকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিএনপি-জামাত এর অবরোধ, হরতার আগুন সন্ত্রাসের প্রতিবাদে একটানা তার অনুসারী নেতাকর্মীদের নিয়ে রাজপথে অবরোধ বিরুদ্ধি কর্মসূচি নিয়ে মাঠে রয়েছেন। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নিবার্চনে নাসিম ওসমানের পরিবারের পক্ষ থেকে কেউ অংশ গ্রহণ করবে কিনা এমন কোন ধরনের বার্তা প্রদান করেননি।

এই বিভাগের আরো খবর