রোববার   ২৮ নভেম্বর ২০২১   অগ্রাহায়ণ ১৪ ১৪২৮

সিদ্ধিরগঞ্জে গিয়াসউদ্দিন ইসলামিক মডেল কলেজে স্টুডেন্ট কেবিনেট

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২১  

সিদ্ধিরগঞ্জে দ্বিতীয় বারের মতো গিয়াসউদ্দিন ইসলামিক মডেল কলেজে অনুষ্ঠিত হলো স্টুডেন্ট কেবিনেট নির্বাচন-২০২১। শনিবার সকাল থেকে ছাত্র-ছাত্রীদের গুরুত্বপূর্ণ অংশগ্রহণে এবং শৃঙ্খলা রক্ষার জন্য রোভার স্কাউট এবং গার্লস ইন রোভার, সদস্যদের স্বত:স্ফূর্ত দায়িত্ব পালন উপস্থিতি ভোটার ও পর্যবেক্ষণের নজর কাড়ে। জাতীয় নির্বাচনের অবয়বে ডেমু এ স্টুডেন্ট কেবিনেট নির্বাচনে প্রধান কমিশনারের দায়িত্ব পালন করেন গিয়াসউদ্দিন ইসলামিক মডেল কলেজের উপাধ্যক্ষ মীর মোহাম্মদ মোসাদ্দেক হোসেন, নির্বাচন কমিশন সচিব হিসেবে দায়িত্ব পালন করেন মোঃ এবাদুল হক, রিটার্নিং কর্মর্তা হিসেবে দায়িত্ব পালন করেন মোঃ মনিরুল ইসলাম, কমিশনার হিসেবে দ্বায়িত্ব পালন করেন মোঃ আবু তালেব, মোঃ উমর ফারুক, মোহাম্মদ আবু তাহের এবং কামরুন্নাহার মুক্তা। 

 

ডেমু এ নির্বাচনে বিভিন্ন দেশের প্রতিকী রাষ্ট্রদূত হিসেবে উপস্থিত ছিলেন রাজীব আহম্মেদ (সৌদিআরব), হোসেন মোহাম্মদ আবুল (মায়ানমার), শিশির ঘোষ ওমর (ভারত), রিফাত রহমান (যুক্তরাজ্য) এবং আলী আকবর খাঁন (ফরাসী)। জাতিসংঘের প্রতিকী প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন আশিকুর রহমান শাকিল, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থায় প্রতিনিধি হিসেবে নাজমুল হোসেন ও রাসেল আহমেদ। ছাত্র-ছাত্রীদের মধ্যে গণতান্ত্রিক মূল্যেবোধ, ভোট প্রদানে উৎসাহ এবং ভোট গ্রহণের সাথে সংশ্লিষ্ট বিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রশাসনিক ব্যক্তি ও প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং সহ সকলের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে ছাত্র-ছাত্রীদের হাতে কলমে শিক্ষার মাধ্যমে তাদের মধ্যে নেতৃত্ব সৃষ্টির জন্য এই প্রতিকী নির্বাচন অনুষ্ঠান হয়।

 

 ৫০৫ জন ভোটারের মধ্যে ৪২২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। ভোট প্রয়োগের হার ৮৪%। মোট ১০টি শাখা থেকে ৩ জন করে মোট ৩০ জন প্রার্থী ছাত্র-ছাত্রীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়। প্রার্থীর সংখ্যা ছিল ৪৫ জন। ৩০ জন নির্বাচিত প্রার্থী থেকে সকলের ভোটে ১ জন কলেজ ক্যাপ্টেন নির্বাচিত হবে। বাংলাদেশে এই প্রথম কলেজ পর্যায়ে ২য় বারের স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হলো। 

 

নারায়ণগঞ্জ জেলা শিক্ষা অফিসের গবেষনা কর্মকর্তা নাজমুন নাহার ১০টি ভোট কেন্দ্র পরিদর্শন করেন এবং সন্তোষ প্রকাশ করেন এবং এই ধরনের নির্বাচনের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের নেতৃত্ব বিকাশ ঘটবে বলে আশাবাদ ব্যক্ত করেন। ভোট শেষে নির্বাচনী ফলাফল ঘোষনা মঞ্চ থেকে চূড়ান্ত ফলাফল ঘোষনা করা হয়। সকলেই ফলাফল মেনে নিয়ে একে অপরকে সহযোগিতার ঘোষণা দেয় এবং জাতীয় পর্যায়ে নির্বাচনে এই ধরনের পরিবেশ সৃষ্টির আহ্বান জানায়।

এই বিভাগের আরো খবর