সোমবার   ০৫ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ২১ ১৪২৯

সুগন্ধা বেকারি ভেঙ্গে দিল রাজউক, ৫ লাখ টাকা জরিমানা

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২  

 

আবাসিক এলাকায় গড়ে তোলা সুগন্ধা বেকারি ভেঙ্গে দিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। একই সাথে সিঁড়িতে জেনারেটর রাখায় সুগন্ধাকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। নারায়ণগঞ্জ শহরের আল্লামা ইকবাল রোড রোববার (২০ নভেম্বর) সন্ধ্যায় পরিচালিত অভিযান পরিচালনা করা হয়।

 

 

রাজউকের নিয়ম অনুযায়ী, চারদিকে জায়গা না ছাড়তে হবে। রেলওয়ের জমি দখল ও আবাসিক এলাকায় কারখানা গড়ে তোলার অভিযোগ রয়েছে। এর আগে রেলওয়ে, সিটি করপোরেশন এখানে উচ্ছেদ অভিযান চালালেও কোনোবারই ভাঙ্গা হয়নি সুগন্ধার অবৈধ স্থাপনা। প্রতিবারই সুগন্ধার মালিক নিজেই অবৈধ স্থাপনা ভেঙে দেয়ার আশ্বাস দিয়ে অভিযানকারীদের ফিরিয়ে দিয়েছেন।

 

 

এবারো রাজউকের অভিযানকারীরা ফিরে যাচ্ছিলো। এলাকাবাসীর দাবির মুখে তারা সুগন্ধা বেকারির কোনার ৩-৪ ফুট ভাংলেও ভাঙ্গেনি বিশাল স্থাপনা। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে এলাকার বাড়ির মালিক সাংস্কৃতিক ব্যাক্তিত্ব জিয়াউল ইসলাম কাজল বলেন, এলাকার বাড়িওয়ালা শাহীনের বাড়ির পেছনে গিয়ে রাজউক পিলার ভেঙেছে নিয়ম বহির্ভূত হওয়ার কারণে।

 

 

অথচ সুগন্ধা রেলওয়ের জায়গা দখল করেছে, ভবনের চারদিকে জায়গা না ছেড়ে ভবন নির্মান করেছে সেক্ষেত্রে রাজউক কোনো ব্যবস্থা নেয়নি। এসব অভিযোগ সম্পর্কে রাজউকের নারায়ণগঞ্জ জোনের পরিচালক ইয়াহ ইয়া খান বলেন, সুগন্ধার মালিক অবৈধ অংশ ভেঙে দিতে একদিন সময় নিয়েছে। না ভাঙ্গলে আবারও অভিযান হবে। তিনি বৃদ্ধ, অসুস্থ রোগি থাকায় দু-একজনকে সময় দেয়া হয়েছে। সিঁড়িতে জেনারেটর রাখায় সুগন্ধাকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

 

 


এ সম্পর্কে সুগন্ধার মালিক নুরুল হকের বক্তব্য নেয়ার চেষ্টা করলেও তিনি বক্তব্য দিতে রাজি হননি। এ ছাড়াও ওই অভিযানে রাজউক আল্লামা ইকবাল রোড ও কলেজ রোডের ১২টি বাড়ির রাজউকের প্ল্যান বহির্ভূত বারান্দা, পিলার, রাস্তা দখল করা অংশ ভেঙে দেয়।

এই বিভাগের আরো খবর