শনিবার   ৩১ জুলাই ২০২১   শ্রাবণ ১৬ ১৪২৮

সোনারগাঁয়ে অবৈধ গরুর হাট, নীরব প্রশাসন

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ১৬ জুলাই ২০২১  

সোনারগাঁয়ে বসেছে কোরবানীর অবৈধ পশুর হাট। অবৈধভাবে গড়ে উঠা এসব পশুর হাট নিয়ন্ত্রন করছে স্থানীয় কতিপয় প্রভাবশালী ব্যক্তি। অবৈধ হাট বসিয়ে পশু কেনাবেচা ও টোল আদায় করছে সুবিধাভোগী একটি মহল। কিন্তু প্রশাসন কোনো ব্যবস্থা না নিয়ে নীরব ভূমিকা পালন করছে।

 

এদিকে, অবৈধ হাট বসানো নিয়ে স্থানীয়দের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। অবৈধভাবে কোনো কোরবানির হাট বসানোর সুযোগ না দিয়ে প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার দাবি তাদের। জানা যায়, সোনারগাঁও উপজেলার মোগরাপাড়া ইউনিয়নের সোনারগাঁও সরকারি ডিগ্রী কলেজ মাঠে ইজারা ছাড়াই বসানো হয়েছে কোরবানীর পশুর হাট। এখানে মাঠ খুঁড়ে, বাঁশ পুঁতে এবং ত্রিপল টানিয়ে গরু বেচাকেনা হচ্ছে। পশুর বর্জ্যে এবং খোঁড়াখুঁড়িতে কলেজ মাঠে ময়লার স্তুপে ভরে গেছে।

 

স্থানীয়দের অভিযোগ, সোনারগাঁও সরকারি কলেজে কর্তৃপক্ষের অবহেলায় প্রতিবছরই অবৈধভাবে কলেজ মাঠে হাট বসানো হয়। তবে কলেজ প্রাঙ্গণে গরুর হাট বসানোকে কেন্দ্র করে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। হাট পরিচালনকারী সাইফুল ইসলাম বাবু বলেন, হাটের ইজারা হয়নি। সোনারগাঁও সরকারি কলেজ মাঠে হাট বসাতে কারো অনুমতি নেওয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি জানান অনুমতি নেওয়া হয়নি।

 

উপজেলা সরকারী কমিশনার (ভূমি) মো. গোলাম মুস্তাফা মুন্না বলেন, সোনারগাঁও সরকারি ডিগ্রী কলেজের পশ্চিম পার্শের খালি বালুর মাঠে অস্থায়ী কোরবানীর পশুর হাট বসানোর জন্য প্রস্তাব করা হয়েছে। অনুমতি না নিয়ে সোনারগাঁ সরকারি কলেজ মাঠে অবৈধ হাট বসানো হয়েছে।

 

এ বিষয়ে জেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতিকুল ইসলাম বলেন, কাউকে কলেজ মাঠে হাট বসানোর অনুমতি দেওয়া হয়নি। যদি কোনো শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে হাট বসিয়ে থাকে, তাহলে তার বিরুদ্ধে অবশ্যই আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরো খবর