রোববার   ১১ এপ্রিল ২০২১   চৈত্র ২৮ ১৪২৭

স্বাগতম ইংরেজি নববর্ষ, স্বাগতম ২০২১

মোখলেসুর রহমান তোতা

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২০  

কালের পরিক্রমায় গ্রেগরীয় ক্যালেন্ডারের পাতা থেকে খসে পড়লো আরো একটি বছর ২০২০। ব্হৃস্পতিবার রাত ঘড়ির কাটা যখন ১২ টা তখনই আমাদের মাঝ থেকে বিদায় নেবে নানা ঘটনা, দুর্ঘটনা আর আশা জাগানিয়া একটি স্মৃতিবিজরিত স্মরণীয় বছর। স্বাগতম ইংরেজি নববর্ষ, স্বাগতম ২০২১।

 

বিগত বছরটিতে বৈশ্বিক মহামারি করোনায় সারাবিশ্ব ছিল স্তব্ধ। সরকারের যুগান্তকারী পদক্ষেপে করোনার প্রথম ধাপ মোকাবেলায় বীরের জাতি হিসেবে সফল হলেও দ্বিতীয় ঢেউ মোকাবেলার চ্যালেঞ্জ নিয়েই নতুন বছরটিকে বরণ করে নতুন আশায় বুক বাধতে হচ্ছে সবার। নানা কারণে ২০২০ ছিল রাজনৈতিক, সামাজিক, পারিবারিক ও আন্তর্জাতিক অঙ্গনে আলোচিত একটি বছর। বৈশ্বিক মহামারি করোনাকালীন সময়েও প্রাপ্তি অপ্রাপ্তির নিক্তিতে বিচার বিশ্লেষণ করলে দেখা যাবে, গেল বছরটি ছিল ব্যর্থতার চেয়ে সাফল্যই সবচেয়ে বেশি। মানুষ স্বপ্নচারী, স্বপ্ন দেখতে ভালবাসে এবং সে স্বপ্নের বাস্তবায়নেও বদ্ধপরিকর।

 

গেল বছরটি নানা কারণে সরকারের জন্য ছিল একটি চ্যালেঞ্জের বছর। বিশেষ করে মহামারি করোনা থেকে দেশের মানুষকে সুরক্ষিত রেখে দেশের উন্নয়নের চাকা সচল রাখা। তারপরেও দেশ যখন উন্নয়নের রোল মডেল হিসেবে মাথা উঁচু করে দাঁড়িয়েছে সেটা ব্যাহত করতে স্বাধীনতা বিপক্ষের শক্তি গভীর ষড়যন্ত্র মেতে উঠেছিল। সরকারের শক্ত অবস্থান আর শান্তিকামী জনগনের সম্মিলিত প্রচেষ্টায় সেটা নস্যাত হয়েছে। নিন্ম আয়ের দেশ থেকে স্বল্পোন্নত দেশে উন্নীত, ডিজিটালে রুপান্তর, রোহিঙ্গা শরণার্থীদের আশ্রায়ন করে সরকারের ভাবমূর্তি যেমনি উজ্জ্বল হয়েছে ঠিক তেমনিভাবে আন্তর্জাতিক ভাবেও প্রশংসিত  হয়েছে। এ সব কিছুই সম্ভব হয়েছে সরকারের দূরদর্শিতার ফসল। এসকল অর্জন একটি দেশ, একটি জাতিকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। ওই যে বলছিলাম স্বপ্ন, সেই স্বপ্নের বাস্তবায়ন ঘটিয়েছেন বর্তমান সরকারের সফল প্রধানমন্ত্রী মাদার অব হিউম্যানিটি জননেত্রী শেখ হাসিনা।

 

শান্তি, নিরাপত্তা ও আর্থসামাজিক উন্নয়নের প্রত্যশায় ১৬ কোটি মানুষ যে আশা- আকাঙ্খা নিয়ে এ সরকারকে বারবার নির্বাচিত করেছে সেটার প্রতিফলন দেখতে চায়। উন্নয়নের ধারাবাহিকতা এবং বিগত বছরের অর্জিত সাফল্যগাথা অটুট রেখে দেশ সম্মুখে এগিয়ে যাক, নতুন বছরে আমাদের সেটাই প্রত্যাশা।

 

সবাইকে নতুন বছরের অফুরান শুভেচ্ছা। শুভ হোক ইংরেজি নববর্ষ, শুভ হোক ২০২১