রোববার   ০৪ জুন ২০২৩   জ্যৈষ্ঠ ২০ ১৪৩০

আঙ্গুরের ভারে ন্যুজ আজাদ

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩  

 

# নয়া মেরুকরণ জোরেসোরে শুরু হয়েছে তৃণমূলে

 

 

আড়াইহাজার বিএনপিতে ঘুরে ফিরে সাবেক সাংসদ আঙ্গুরকে নিয়েই আড়াইহাজার বিএনপির তৃণমূলের প্রত্যাশা বৃদ্ধি পাচ্ছে। কারণ বিগত সময়ের তৃণমূলের কর্মীরা নজরুল ইসলাম আজাদের তল্পিবাহক দ্বারা একনায়কতন্ত্র নেতৃত্বের প্রতি অতিষ্ঠ হয়ে সাবেক সাংসদ আতাউর রহমান আঙ্গুরের দিকেই ঝুঁকছেন আড়াইহাজার বিএনপির নেতারা। এছাড়া আড়াইহাজার বিএনপিতে তৃতীয় শ্রেণীর নেতৃত্বেকে পরিবর্তন করে পুনর্গঠনের দাবি জানাচ্ছে থানা বিএনপির অগ্রভাগের নেতারা। পাশাপাশি আড়াইহাজার বিএনপিতে আজাদ বলয় ত্যাগ করে ধীরে ধীরে আঙ্গুরকে নিয়েই আড়াইহাজার বিএনপির নেতারা দলীয় আন্দোলন সংগ্রামে রাজপথে শক্তিশালী রাজনীতির জানান দিচ্ছেন।

 

দীর্ঘ ১৪ বছর জেলা বিএনপির নেতারা আড়াইহাজার থানা বিএনপিতে ইউসুফ আলী ভূইয়াকে আহ্বায়ক এবং জুয়েল আহমেদকে সদস্য সচিব করে আহ্বায়ক কমিটি গঠন করেন। পরবর্তীতে সম্মেলনের মাধ্যমে ইউসুফ আলী ভূইয়াকে সভাপতি এবং জুয়েল আহমেদকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। এর বেশকয়েক মাস পরই ১০১ সদস্য বিশিষ্ট গঠনের মাধ্যমে জেলা বিএনপির মাধ্যমে আড়াইহাজার বিএনপির পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন নেন। তবে ১০১ সদস্য বিশিষ্ট কমিটি গঠনের পর দীর্ঘদিন সময় কালক্ষেপন পরও কমিটি অপ্রকাশিত থাকায় ক্ষুদ্ধ হয় বিএনপির নেতারা।

 

এরপরই আড়াইহাজার বিএনপির অযোগ্য নেতৃত্ব নিয়ে থানা বিএনপি থেকে তৃণমূল বিএনপির নেতারা একের পর এক প্রশ্ন তুলতে থাকে। পরবর্তীতে নামকোয়াস্তে কমিটির কয়েক নেতার নাম প্রকাশিত হলেও সেখানে সে কমিটিতে ১নং সদস্য রাখা হয় নজরুল ইসলাম আজাদকে। তবে প্রবীণ বিগত সময়ের থানা বিএনপি থেকে শুরু করে সাবেক সংসদ আতাউর রহমান আঙ্গুরসহ আজাদ বলয়ের নেতাদের মাইনাস করে আড়াইহাজার বিএনপির কমিটি পূর্ণাঙ্গ কারার গুঞ্জন শোনা যায়।

 

এরপর থেকেই আড়াইহাজার বিএনপিতে নজরুল ইসলাম আজাদের অনুসারীদের দ্বারা থানা বিএনপির কমিটি পুরোপুরি তার অনুসারীদের দ্বারা কুক্ষিগত করায় ধীরে ধীরে থানা বিএনপির তৃণমূলের কর্মীরা আজাদের পিছু ত্যাগ করতে থাকে। যার ফলে আড়াইহাজার বিএনপির নেতারা আজাদ বলয়ের প্রতি আস্থা হারিয়ে সাবেক সাংসদ এবং প্রবীণ নেতা আতাউর রহমান আঙ্গুরের দিকে ঝুঁকছেন। এছাড়া আঙ্গুরের স্বচ্ছ নেতৃত্বের ফলে আড়াইহাজার বিএনপিতে ধীরে ধীরে আন্দোলন সংগ্রামে সক্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। যার কারণে আঙ্গুরের নেতৃত্বের ভারে আড়াইহাজারে নেতৃত্ব শূণ্য হচ্ছে আজাদ।

 

এছাড়া আড়াইহাজার বিএনপির সর্বস্তরের নেতারা আতাউর রহমান আঙ্গুরের নেতৃত্বে অযোগ্য নেতৃত্বের দ্বারা শোষিত আড়াইহাজার বিএনপির কমিটিকে রাহুমুক্ত করতে কমিটি বাতিল প্রসঙ্গে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বরাবর একটি স্মারকলিপি প্রেরণ করেছেন। এতে করে আড়াইহাজার থানা বিএনপিতে একনায়কতন্ত্র নেতৃত্বের বিলুপ্তির প্রহর গুণছেন আড়াইহাজার থানা বিএনপির আগ্রভাগের নেতারাই। যার কারণে আড়াইহাজার থানা বিএনপিতে আবারও আতাউর রহমান আঙ্গুরের নেতৃত্বে শক্তিশালী এবং একটি সুসংগঠিত ইউনিট রূপান্তিত প্রত্যাশা করছেন তৃণমূলের নেতারা।  

এস.এ/জেসি
 

এই বিভাগের আরো খবর