মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২   আশ্বিন ১৯ ১৪২৯

শহুরে গায়েনের এক দশক পূর্তি

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০২০  

মানুষের জীবনের প্রেম-ভালবাসা, আনন্দ বেদনা নিয়ে গানের বাইরে প্রাণ, প্রকৃতির কথা, মানুষের কথা বলতে ও সমাজের নানা অসঙ্গতি গানে তুলে ধরবার তাগিদে এবং মান্ষুকে নিয়ে গান গাইবার তাড়নায় গানপাগল কবি ও ছড়াকার আহমেদ বাবলু, শিল্পী শাহীন মাহমুদ, তারিক মাহমুদ ও আবু হানিফ ২০১০ সালের ৫ ডিসেম্বর, সিকদার ম্যানশন ২৭/১-এ মসজিদ জামতলা রোড, নারায়ণগঞ্জে (শাহীন মাহমুদের আবাস্থল) গানের দল গায়েনের প্রতিষ্ঠা করেন।

 

পরে ধীরে ধীরে আরোও কয়েকজন প্রতিভাবান সদস্য দলে যুক্ত হয়। একসময় গানের দল ‘গায়েন’ নামটি পরিবর্তিত হয়ে 'শহুরে গায়েন' নামে নামকরণ করা হয়।

 

দলের কার্যক্রম ক্রমশ বাড়তে থাকে। দলটি নিজেদের লেখা ও সুরে মৌলিক গান গাইতে থাকে, যা সাধারণ শ্রোতাদের মনোযোগ কাড়তে থাকে।

 

গত বছরের ৫ এপ্রিল সন্ত্রাসীদের হাতে নিহত মেধাবী ছাত্র ত্বকীকে উৎসর্গ করে মোট ১০টি গান নিয়ে 'শহুরে গায়েন' তার ১ম এলবাম 'তোমার জন্য থামি’র আত্মপ্রকাশ করে।

 

বর্তমানে দলটিতে প্রতিষ্ঠাতা সদস্য শিল্পী শাহীন মাহমুদ, তারিক মাহমুদ ছাড়াও সাইফুল ইসলাম রবিন, রনক ইব্রাহীম, শাহেনশাহ অর্নব ও এস,ডি পাপ্পু নিয়মিতভাবে কাজ করছেন।

 

আগামী ৫ ডিসেম্বর দলটি তার দশ বছর পূর্তি করতে যাচ্ছে। দলের পক্ষ থেকে সমন্বয়ক শিল্পী শাহীন মাহমুদ ‘শহুরে গায়েন’র বন্ধু, সুহৃদ, শুভাকাঙ্খী সকলের প্রতি ভালবাসা ও অভিনন্দন জানিয়েছেন।

 

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একইদিনে দৈনিক যুগের চিন্তা পত্রিকার সাপ্তাহিক নিয়মিত আয়োজন 'বরং কন্ঠ ছাড়ো জোরে' অনুষ্ঠানে বিশেষ আয়োজনে গান পরিবেশন করবে এই দলটি।
 

এই বিভাগের আরো খবর