মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২   আশ্বিন ১৯ ১৪২৯

আজ পবিত্র আশুরা

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৯ আগস্ট ২০২২  

সারা বিশ্বের মুসলিম উম্মাহর জন্য অতন্ত্য তাৎপযপূর্ণ ও শোকাবহ দিন আজ ১০ মহররম। এই দিনটি সারা বিশ্বে আশুরা নামে পরিচিত।  আরবি হিজরি সন অনুসারে ১০ মহররম কারবালায় হযরত মুহাম্মদ (সঃ)-এর দৌহিত্র ইমাম হোসেনের মৃত্যুর দিনটি সারা বিশ্বের মুসলমানরা ত্যাগ ও শোকের দিন হিসেবে পালন করে।

 

এ দিনটি যথাযর্থ মর্যাদা ও স্বাস্থ্য বিধি মেনে সারা বিশ্বে পালিত হচ্ছে। আরবি আশারা শব্দের অর্থ দশ আর আশুরা মানে দশম। হিজরি ৬১ সনের এই দিনে সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধে করতে গিয়ে মহা নবি (সঃ)- এর দৈাহিত্র হযরত ইমাম হোসাইন (রাঃ) ফোরাত নদীর তীরে কারবালার ময়দানে তার পরিবারের সদস্যদের সাথে ইয়াজিদের হাতে শহিদ হন।  আল্লাহর রহমত ও ক্ষমা পাওয়ার আশায় ধর্মপ্রাণ মুসলমানরা নফল রোজা,নামাজ, দান খরাতসহ যিকিরের মধ্যে এ দিনটি পালন করেন। কারবালার শোকাহত এ ঘটনার অর্থাৎ পবিত্র আশুরার শ্বাশত বাণী সবাইকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দর পথে চলার প্রেরণা যোগায়।

 

দিনটি উপলক্ষে বিভিন্ন দৈনিকে আজ প্রবন্ধ- নিবন্ধ প্রকাশ করবে। বিভিন্ন টেলিভিশন সহ টিভি চ্যালেন গুলোতে এ ঘটনার তাৎপর্য নিয়ে বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করবে।    

এই বিভাগের আরো খবর