মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪   বৈশাখ ১০ ১৪৩১

 সোনারগাঁ ভূঁইয়া ফাউন্ডেশনের উদ্যোগে চিকিৎসা ও লেন্স প্রতিস্থাপন

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩  



সোনারগাঁ উপজেলার বারদী ইউনিয়নের গোয়ালপাড়া উচ্চ বিদ্যালয় মাঠে বারদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সোনারগাঁ ভূঁইয়া ফাউন্ডেশনের সভাপতি লায়ন মাহবুবুর রহমান বাবুলের সার্বিক আয়োজনে এবং সোনারগাঁ ভূঁইয়া ফাউন্ডেশনের উদ্যোগে ১৬তম বিনামূল্যে চক্ষু চিকিৎসা ও লেন্স প্রতিস্থাপন সেবা দেয়া হয়েছে।

 

 

(২১ মার্চ) মঙ্গলবার সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত প্রায় ২৫০০ রোগীকে বিনামূল্যে চক্ষু চিকিৎসা সহ তাদেরকে বিনামূল্যে ঔষধ দেয়া হয়েছে এবং অভিজ্ঞ ডাক্তার দ্বারা পরীক্ষা নিরীক্ষা শেষে ৪০০ রোগীকে লেন্স প্রতিস্থাপনের জন্য বাছাই করা হয়।

 

 

তাছাড়া ১২০০ রোগীকে বিনামূল্যে চশমা দেয়া হয়েছে। চিকিৎসা ক্যাম্পের পূর্বে মাদক বিরোধী সমাবেশ ও আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

 

 


উক্ত সভায় প্রধান অতিথির বক্তব্যে নারায়ণগঞ্জের পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল বলেন, 'মাদক একটি ব্যাধি। মাদক নির্মুলে যা করা দরকার, তা আমরা করতে প্রস্তুত আছি। দয়া করে তথ্য দিন, আপনাদের নাম ও ঠিকানা গোপন রাখা হবে। মাদকের বিরুদ্ধে আমরা যুদ্ধ ঘোষণা করেছি।

 

 

যেই জড়িত থাকুক তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। মাদকের সাথে যদি কোন পুলিশ জড়িত থাকে তাহলে তার চাকুরি থাকবেনা। শান্তিরবাজারে একটি পুলিশ ফাঁড়ীর প্রস্তাবনা আমি মন্ত্রণালয়ে পাঠাবো। তবে আপাতত এখানে একটি পুলিশ ক্যাম্প স্থাপন করা হবে'।

 

 


সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এড. সামসুল ইসলাম ভূঁইয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে র‌্যাব-১১ এর উপ-অধিনায়ক মেজর সানরিয়া চৌধুরী, সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার রেজওয়ান-উল ইসলাম।

 

 

এবং অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও অপারেশন) চাউলাউ মার্মা, অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল-খ) শেখ বিল্লাল হোসেন, সোনারগাঁ থানার অফিসার ইনচার্জ মাহাবুব আলম ও সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাসুদুর রহমান মাসুম চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

 

 


সোনারগাঁ উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক সাধারণ সম্পাদক নেকবর হোসেন নাহিদের সঞ্চালনায় ও ভূঁইয়া ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম ভূঁইয়ার পরিচালনায় উক্ত চিকিৎসা ক্যাম্পের সার্বিক কার্যক্রমে চক্ষু সেবা নিতে আসা রোগীরা সহ উক্ত অনুষ্ঠানে বারদী ইউপি'র মেম্বারবৃন্দ, স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

 

 


লেন্স প্রতিস্থাপনের বিষয়ে গণমাধ্যমকে লায়ন বাবুল জানান, ‘যাদেরকে লেন্স প্রতিস্থাপন করা হবে সে সকল রোগীদেরকে হাসপাতালে আনা নেয়া, হাসপাতালে অবস্থান, খাবার, অপারেশন ও লেন্স প্রতিস্থাপনের মূল্য এবং ঔষধ সহ সম্পূর্ণ খরচ ভূঁইয়া ফাউন্ডেশন বহন করবে।

 

 

 

আড়াইহাজার চক্ষু হাসপাতালে ১৫ জন ডাক্তারের একটি অভিজ্ঞ টিম মঙ্গলবার সারা রাত ব্যাপী তাদের লেন্স প্রতিস্থাপন করবেন। তারা বুধবার সেখানে অবস্থান করবেন এবং বৃহস্পতিবার রোগীদের সবাইকে গোয়ালপাড়া উচ্চ বিদ্যালয়ে নিয়ে এসে তাদের পরিবারের কাছে তাদেরকে হস্তান্তর করা হবে’।

 

 


জানা গেছে, সামাজিক সংগঠন ভূঁইয়া ফাউন্ডেশন প্রতিষ্ঠার মাধ্যমে শিক্ষা, সংস্কৃতি, চিকিৎসা, অসহায়দেরকে খাদ্য সহায়তা, নগদ অর্থ ও ঈদসামগ্রী বিতরণ, বৃক্ষরোপন, রাস্তা সংস্কার, সেলাই মেশিন বিতরণ, প্রতিবন্ধীদের হুইল চেয়ার বিতরণ ও বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবাসহ সুদীর্ঘকাল যাবৎ অত্র ইউনিয়নে সামাজিক ও উন্নয়নমূলক কাজ পরিচালনা করে যাচ্ছেন সংগঠনটির সভাপতি ও বারদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লায়ন মাহবুবুর রহমান বাবুল। এন.হুসেইন/জেসি
 

এই বিভাগের আরো খবর