রোববার   ২৮ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৫ ১৪৩১   ১৯ শাওয়াল ১৪৪৫

১০০ বছরের ডেলটা প্ল্যান অনুমোদন

যুগের চিন্তা

প্রকাশিত : ১২:৩৯ পিএম, ৫ সেপ্টেম্বর ২০১৮ বুধবার

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : জলবায়ু পরিবর্তনের ফলে সংকট মোকাবেলায় একশ বছরের জন্য ডেলটা প্ল্যান বা ব-দ্বীপ পরিকল্পনার অনুমোদন দেয়া হয়েছে। আশিটি প্রকল্প সমন্বিত এ পরিকল্পনার প্রথম ১০ বছরের জন্য ২ লাখ ৯৭ হাজার কোটি টাকা ব্যয় হবে।

মঙ্গলবার দুপুরে জাতীয় আর্থনৈতিক পরিষদের (এনইসি) সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল এসব কথা জানান।

রাজধানীর শেরে বাংলানগর এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়। সাংবাদিকদের কাছে ব-দ্বীপ পরিকল্পণার বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী। বলেন, ‘ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ এর অনুমোদন দেয়া হয়েছে। একশ বছরের এই পরিকল্পণার প্রথম দশ বছর অর্থাৎ ২০২০ সাল থেকে ২০৩০ সাল পর্যন্ত ব্যয় হবে ২ লাখ ৯৭ হাজার ৮২৭ কোটি টাকা।’

‘২১০০ সালে কেমন বাংলাদেশ দেখতে চাই, তার সবকিছুই ব-দ্বীপ পরিকল্পনায় রয়েছে। এটি প্রায় একশ বছরের পরিকল্পনা। এখানে ৮০টি প্রকল্প আছে।’

মন্ত্রী বলেন, দেশের পানিসম্পদ নিয়ে প্রায় ১০০ বছর মেয়াদী পরিকল্পনার খসড়া তৈরিতে সহায়তা করেছে নেদারল্যান্ড। কৃষী, নদী-শাসন, বন্যা, ঘূর্ণিঝড়, লবণাক্ততা মোকাবেলা করাই ডেলটা প্ল্যানের উদ্দেশ্য বলে জানান পরিকল্পনামন্ত্রী। এছাড়া জলবায়ু পরিবর্তন মোকাবেলায় তৈরি এ পরিকল্পনাটি বাস্তবায়নে ডেল্টা তহবিল গঠনেরও একটি প্রস্তাব করা হয়েছে। এ তহবিলের সম্ভাব্য উৎস হিসেবে বাংলাদেশ সরকার, উন্নয়ন সহযোগী, পরিবেশ ও জলবায়ু সম্পর্কিত তহবিল বিশেষ করে গ্রিন ক্লাইমেট ফান্ড (জিসিএফ) এবং সরকারি-বেসরকারি (পিপিপি) বিবেচনা করা হয়েছে। সেই সঙ্গে পুরো পরিকল্পনা বাস্তবায়নে ডেল্টা কমিশন গঠনের প্রস্তাব রয়েছে।

এ পরিকল্পনাটি তৈরি করেছে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি)। ২০১৪ সালে প্রকল্পটি বাস্তবায়নের কাজ শুরু হওয়ার প্রায় সাড়ে তিন বছর পর পরিকল্পনাটি অনুমোদন পেল। ব-দ্বীপ পরিকল্পনায় ২০১৭ সাল থেকে ২০৩০ সালের মধ্যে বাস্তবায়নের জন্য প্রকল্প এবং সম্ভাব্য বিনিয়োগ সম্পর্কে বলা হয়েছে। সেগুলো হচ্ছে- উপকূলীয় অঞ্চলে ২৩টি প্রকল্পের জন্য ৮৮ হাজার ৪৩৬ কোটি টাকা; বরেন্দ্র এবং খরাপ্রবণ অঞ্চলের ৯টি প্রকল্পের আওতায় ১৬ হাজার ৩১৪ কোটি টাকা; হাওর এবং আকস্মিক বন্যাপ্রবণ অঞ্চলের জন্য ৬টি প্রকল্পের আওতায় ২ হাজার ৭৯৮ কোটি টাকা।

এছাড়া পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের জন্য ৮ প্রকল্পের অনুকূলে ৫ হাজার ৯৮৬ কোটি টাকা; নদী এবং মোহনা অঞ্চলে ৭টি প্রকল্পের অনুকূলে ৪৮ হাজার ২৬১ কোটি টাকা এবং নগরাঞ্চলের জন্য ১২টি প্রকল্পের অনুকূলে ৬৭ হাজার ১৫২ কোটি টাকা বিনিয়োগ প্রাক্কলন করা হয়েছে।