শুক্রবার   ০৩ মে ২০২৪   বৈশাখ ২০ ১৪৩১   ২৪ শাওয়াল ১৪৪৫

র‌্যাব-১১’র অভিযানে গ্রেফতার জেএমবি’র ইয়ামিন

যুগের চিন্তা রিপোর্ট

যুগের চিন্তা

প্রকাশিত : ০৮:৫৫ পিএম, ৩১ ডিসেম্বর ২০২০ বৃহস্পতিবার

ঢাকা’র কামরাঙ্গীরচর থানার আলীনগর খালপাড়ের ঘোড়াখাল মোড় এলাকায় অভিযান চালিয়ে জামাতুল মুজাহেদীন বাংলাদেশ (জেএমবি)’র সক্রিয় সদস্য মো. বিন ইয়ামিনকে গ্রেফতার করেছে র‌্যাবে-১১।

 

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) এক প্রেস বার্তায় বিষয়টি নিশ্চিত করেন আদমজীনগরের র‌্যাব-১১’র ব্যাটালিয়ন সদরের সিনিয়র সহকারী পরিচালক সিনিয়র এএসপি সুমিনুর রহমান। বিন ইয়ামিন ঢাকা ভাটারা থানার খিলবাড়িরটেকের বাসিন্দা।

 

বুধবার রাত সোয় ১১টার দিকে এই অভিযান চালানো হয়েছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়। এ সময় তার কাছ থেকে ২টি স্মার্ট ফোন ও ৩টি সীম কার্ড জব্দ করা হয়।

 

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ইয়ামিন অনলাইনে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে উগ্রবাদী লেখকদের বক্তব্য শুনে ও লেখা পড়ে উগ্রবাদের দিকে ধাবিত হয় এবং নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জামাতুল মুজাহেদীন বাংলাদেশ (জেএমবি)’তে যোগদান করে।

 

পরে সংগঠনের পরামর্শে সে বিভিন্ন অ্যাপস ব্যবহার করে গোপন অনলাইন জিহাদী গ্রুপসমূহে অন্তর্ভূক্ত হয়ে জিহাদী কর্মকান্ড চালাতে থাকে ও নিয়মিত চাঁদা দেওয়া শুরু করে।

 

সে অনলাইনে দেশের বিভিন্ন অঞ্চলের জেএমবি সদস্যদের সাথে যোগাযোগের মাধ্যেমে তহবিল সংগ্রহ, নতুন কর্ম-পরিকল্পনা নির্ধারণ, আঞ্চলিক কর্মকান্ড পরিচালনা, জেল হাজতে আটক থাকা জেএমবি সদস্যদের মুক্ত করাসহ নাশকতামূলক কর্মকান্ডের পরিকল্পনা ও বিভিন্ন জিহাদী কার্যক্রম চালিয়ে আসছিলো। পাশাপাশি শিক্ষিত ও সমমনা তরুণদের উগ্রবাদী মতাদর্শে উদ্বুদ্ধ করে আসছিলো।

 

গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।