মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৭ ১৪৩১   ২১ শাওয়াল ১৪৪৫

সবাই দায়িত্ব নিয়ে কাজ করলে সমাজ বদলে যাবে : নজরুল ইসলাম বাবু

আড়াইহাজার প্রতিনিধি

যুগের চিন্তা

প্রকাশিত : ০৭:১৮ পিএম, ২২ মার্চ ২০২১ সোমবার

নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, আগামী এক বছরের মধ্যে কিশোর কিশোরীদের বয়ঃসন্ধিকালীন বিভিন্ন সমস্যা সমাধানে সচেতন করে তুলতে হবে। এসময় সবচেয়ে বেশি দায়িত্ব শিক্ষকদের। তারপর অভিভাবকদেরই দায়িত্ব নিতে হবে। এই সময় কিশোর-কিশোরীরা বিভিন্ন সমস্যা সম্মুখীন হয়।

 

তিনি বলেন, আজকের কিশোর-কিশোরীরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার নেতৃত্ব দিয়ে সমৃদ্ধ জাতি গঠনের কাজকে আরও বেগবান করবে। আমরা সবাই মিলে যদি নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব নিয়ে কাজ করি, তাহলেই সমাজ বদলে যাবে। 

 

সোমবার (২২ মার্চ) দুপুরে আড়াইহাজার পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ে অ্যাডোলেসেন্ট কাউন্সিলিং সেন্টার বা বয়ঃসন্ধিকালীন পরামর্শ কেন্দ্র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

এ সময় নজরুল ইসলাম বাবু আরো বলেন, আড়াইহাজারে শিক্ষার্থীদের মাঝে মাদকসেবী নেই। তবে উঠতি বিভিন্ন মিলকারখানার কিছু কিছু শ্রমিকরা মাদকে জড়িয়ে পড়ছে। এক্ষেত্রে প্রশাসন ও জনপ্রতিনিধিদের যৌথভাবে ভূমিকা রাখতে হবে। মাদকমুক্ত সমাজ গড়তে সচেতনতার পাশাপাশি কঠোর ব্যবস্থাও গ্রহণ করতে হবে। 

 

আয়োজনে প্রধান আলোচকের বক্তব্যে নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, প্রত্যেক মা-বাবার উচিত দিনে অন্তত একবার ছেলে মেয়ের সঙ্গে খাবার খাওয়া এবং তাদের বিভিন্ন সমস্যা মনোযোগ সহকারে শুনে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া জন্য সময় বের করা। তাহলেই কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন সময়ে বিপদগামী হওয়ার সম্ভাবনা থাকে না।

 

জেলা প্রশাসক আরও বলেন, এখানকার অ্যাডোলেসেন্ট কাউন্সিলিং সেন্টারে কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্যসেবা ও পরামর্শ, কাউন্সিলিং, প্রয়োজনীয় ওষুধপত্র বিনামূল্যে প্রদান করা হবে। এই সেবাগুলো পর্যায়ক্রমে উপজেলার সকল মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসাগুলোতে পৌছে দেয়া হবে। 

 

এ সময় এখানকার বয়ঃসন্ধিকালীন পরামর্শ কেন্দ্রটি উদ্বোধন উদ্বোধন করেন সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু ও নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ। অতিথিবৃন্দ কাউন্সেলিং সেন্টারটি ঘুরে দেখেন এবং পরিদর্শন বইয়ে তাদের মূল্যবান পরামর্শ দেন। উদ্বোধন শেষে স্কুল প্রাঙ্গনে ফলজ গাছের তারা চারা রোপন করেন। 

 

স্থানীয় সরকার বিভাগ নারায়ণগঞ্জের উপপরিচালক (উপসচিব) মনিরুজ্জামান বকাউলের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মুজাহিদুর রহমান হেলো সরকার, ইউএনও সোহাগ হোসেন, ইউএইচএফপিও ডা. সায়মা আফরোজ ইভা, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শরিফুল ইসলাম, মেয়র সুন্দর আলী, এসিল্যান্ড উজ্জল হোসেন প্রমুখ।