বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১   ১৭ শাওয়াল ১৪৪৫

করোনা ভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট এখন নারায়ণগঞ্জে!

যুগের চিন্তা অনলাইন

যুগের চিন্তা

প্রকাশিত : ০৮:১৬ পিএম, ১২ মে ২০২১ বুধবার

নারায়ণগঞ্জে ভারত ফেরত এক ব্যক্তির দেহে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। ধারণা করা হচ্ছে এটি করোনা ভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট। বুধবার (১২ তারিখ) রূপগঞ্জের তারাব এলাকার বাসায় আইসোলেটেড করা হয়েছে। প্রয়োজনে যে কোন সময় তাকে হাসপাতালে স্থানান্তর করা হতে পারে। আর সতর্কতামুলক সেই বাড়িটি পুরোপুরি লকডাউন করে বাড়ির সকল সদস্যের কোয়ারেন্টাইন নিশ্চিত করেছে রুপগঞ্জ উপজেলা স্বাস্থ্য বিভাগ।

 

জানা যায়, গত কয়েক বছর ধরে তিনি ভারতের চেন্নাইতে কাজ করতেন। সেখানে করোনা পরিস্থিতি খারাপ হওয়ায় ভয়ে তিনি বর্ডার পার হয়ে ৯ মে দেশে আসেন। প্রথমে বিমানে আখাউড়া পর্যন্ত আসেন এবং বর্ডার ক্রস করেন তিনি। ১০ মে থেকে তাকে নজরদারিতে রাখা হয়। ১১ মে তার নমুনা সংগ্রহ করা হয় এবং ১২ মে তার দেহে করোনা ভাইরাস শনাক্ত করা হয়। পরে সকালেই উপজেলা প্রশাসন ও রূপগঞ্জ থানা পুলিশের সহায়তায় উপজেলা স্বাস্থ্য বিভাগ ওই ব্যক্তির বাড়ি লকডাউন করে দেন।

 

জেলা করোনার ফোকাল পারসন ডা. জাহিদুল ইসলাম জানান, ভারতের চেন্নাই ফেরত একজন বাংলাদেশীর শরীরে করোনা সনাক্ত হয়েছে। তাকে তার তারাবোর বাসায় হোম আইসোলেশনে রাখা হয়েছে। প্রয়োজনে যে কোন সময় তাকে হাসপাতালে স্থানান্তর করা হতে পারে। তার পুরো বাড়িটির সকল সদস্যদের কোয়ারেন্টাইন নিশ্চিত করা একান্ত জরুরী বিধায় পুরো বাড়িটি লকডাউন করে রেখেছে রুপগঞ্জ উপজেলা স্বাস্থ্য বিভাগ। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা এই বিষয়ে ইতোমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন। স্থানীয় কাউন্সিলরকে পুরো বাড়ি লকডাউনের বিষয়টি সার্বক্ষণিক নজরদারি রাখতে নির্দেশ দেয়া হয়েছে।

 

তিনি জানান, তার দেহে ভারতীয় ভ্যারিয়েন্ট রয়েছে কিনা সেটি পরীক্ষা করা হয়নি তবে যেহেতু তিনি সেখানেই কাজ করতেন তাই ভারতীয় ভ্যারিয়েন্ট হবার সম্ভাবনা অনেক। আমরা এ ব্যাপারে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটকে (আইইডিসিআর) জানাব। যদি প্রয়োজন মনে করা হয় তবে এটি ভারতীয় ভ্যারিয়েন্ট কিনা পরীক্ষা করা হবে।