বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১   ১৬ শাওয়াল ১৪৪৫

৫২ শ্রমিক মৃত্যুর ঘটনায় কারখানার মালিক ও দুই ছেলের জামিন

যুগের চিন্তা অনলাইন

যুগের চিন্তা

প্রকাশিত : ০৭:৩৫ পিএম, ১৯ জুলাই ২০২১ সোমবার

রূপগঞ্জে হাসেম ফুড বেভারেজের সেজান জুস কারখানার আগুনে ৫২ শ্রমিক মৃত্যুর ঘটনায় গ্রেফতার কারখানার মালিক এম এ হাসেম ও তার দুই ছেলেকে জামিন দিয়েছেন আদালত। সোমবার (১৯ জুলাই) বিকালে নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ আনিসুর রহমান তাদের জামিন মঞ্জুর করেন। বিষয়টি নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ও আদালতের পিপি মনিরুজ্জামান বুলবুল। 

 

তিনি বলেন, ভার্চুয়াল শুনানিতে আসামিপক্ষের আইনজীবী এই মামলায় কারাবন্দি ছয় আসামির জামিন আবেদন করেন। শুনানি শেষে এম এ হাসেম এবং তার দুই ছেলে তারেক ইব্রাহিম ও হাসিব বিন হাসেমের জামিন মঞ্জুর করেন আদালত। তবে প্রতিষ্ঠানটির ডিজিএম ও প্রধান নির্বাহী কর্মকর্তার জামিন আবেদন নামঞ্জুর করেন বিচারক। গত ৮ জুলাই রূপগঞ্জ উপজেলার কর্নগোপ এলাকায় সজীব গ্রুপের প্রতিষ্ঠান হাসেম ফুড কারখানার ছয়তলা ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫২ শ্রমিকের মৃত্যু হয়।

 

ঘটনার পর দিন রাতে উপজেলার ভুলতা পুলিশ ফাঁড়ির পরিদর্শক নাজিম উদ্দিন বাদী হয়ে হত্যা মামলা করেন। ওই মামলায় এম এ হাসেম, তার চার ছেলে ও তিন কর্মকর্তাকে আসামি করা হয়। এরপর এম এ হাসেম ও তার চার ছেলেসহ আট জনকে গ্রেফতার করে পুলিশ।

 

এরই মধ্যে এম এ হাসেমের দুই ছেলে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত থেকে জামিন পান। এই মামলার পর শ্রম আদালতে শ্রম আইনের ৮০ ধারায় প্রতিষ্ঠানের মালিক ও ডিজিএমের বিরুদ্ধে পৃথক মামলা করে জেলা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর কর্তৃপক্ষ।