মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৭ ১৪৩১   ২১ শাওয়াল ১৪৪৫

পাগলায় চাঁদা তুলতে যানজট, চরম ভোগাতিতে জনগণ

আরিফ হোসেন

যুগের চিন্তা

প্রকাশিত : ০৬:৩৪ পিএম, ২৭ মে ২০২২ শুক্রবার

# টাকা তোলা হয় কিন্ত যানজট নিরসন হচ্ছে না : মেম্বার রোকন
# ব্যবসায়ীরাই  সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছি : মাহবুবুর রহমান বাচ্চু
#পঞ্চাশ থেকে একশ টাকার বিনিময়ে ট্রাক ঢুকানো হয়  : জাহের মোল্লা

 

সদর উপজেলার কুতুবপুরে পাগলা থেকে জালকুড়ি রোডটি এই এলাকার মানুষের জন্য একটি ব্যস্ততম সড়ক।  প্রতিদিন এই রাস্তাটি দিয়ে প্রায় কয়েক রাখ  লোক চলাচল করে।তবে প্রতিদিনই এসব সাধারন লোকজনদের যানজটের কারণে পড়তে হয় চরম ভোগান্তিতে। ঘন্টার পর ঘন্টা যানজটে বসে থেকেও পৌছাতে পারছে না তাদের গন্তব্যস্থলে ।এর মূল কারণ চাঁদার টাকা।


গতকাল বৃহস্পতিবার সকালে সরজমিনে গিয়ে দেখা যায়, পাগলা থেকে জালকুড়ি চলাচলকারী সাধারন মানুষ ঘন্টার পর ঘন্টা  প্রচণ্ড গরমে যানজটে বসে থেকে  নিজেদের মতো করে ক্ষোভ প্রকাশ করেছেন ।তারা অনেকেই দাবি করেছেন এই রাস্তাটিতে যারা যানজট নিরসনে কাজ  করেন তারাই এই রাস্তাটিতে যানজটের জন্য প্রধান দায়ী এর কারণ হচ্ছে ডিস্ট্রিক্ট ট্রাক।

 

এই রাস্তাটিতে দিনের বেলায় চলাচলের জন্য নিষেধ থাকলেও যানজট নিরসনকারী ভলেন্টিয়াররা ৫০-১০০ টাকার বিনিময়ে এ ডিস্ট্রিক্ট ট্রাকগুলো দিনের বেলাতেও এই রাস্তাটি দিয়ে  প্রবেশ করায় আর এতে করেই সৃষ্টি হয় ব্যাপক যানজট।এ যানজটের সমস্যা নিয়ে এর আগে  পাগলা বাজার ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতির  নেতৃবৃন্দ,ফতুল্লা থানা পুলিশ,স্থানীয় চেয়ারম্যান মেম্বার বেশ কয়েকবার বসলেও কোন রকম সমাধান আসেনি ।তাই সচেতন মহলের  দাবি অবিলম্বে  এই সমস্যার সমাধান করা হোক । যাতে করে এই অঞ্চলের সাধারণ জনগণ এ চরম ভোগান্তি থেকে মুক্তি পায় ।


এ বিষয়ে পাগলা বাজার ব্যবসায়ী বহুমূখী সমবায় সমিতির সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান বাচ্চু বলেন , যানজট নিরসনের দায়িত্ব যাদের আমরা দিয়েছি তাদের গাফলতির কারণে যানজটের সৃষ্টি হচ্ছে ।তারা চুরি করে দিনের বেলাতেও বড় গাড়ি ঢুকিয়ে এ যানজটের সৃষ্টি করে থাকে। আর এই যানজটের কারণে আমরা ব্যবসায়ীরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছি। আমরাও চাই পাগলার এই সড়কটি সব সময় যানজট মুক্ত থাকুক।তারপরেও আমরা চেষ্টা করছি এ যানজট কিভাবে নিয়ন্ত্রণে আনা যায়।


এ বিষয়ে কুতুবপুর ইউনিয়ন পরিষদের ৬ নং ওয়ার্ড মেম্বার রোকন উদ্দিন রোকন বলেন, চেয়ারম্যানের নির্দেশনায় এ যানজট নিরসনে পাগলা বাজার ব্যবসায়ী বহুমূখী সমবায় সমিতির নেতৃবৃন্দরা দায়িত্ব নিয়েছেন , তারা যানজট নিরসনের নামে ব্যবসায়ীদের কাছ থেকে টাকা তুলে তারপরেও কোন ভাবেই কমছে না  যানজট। টাকার জন্য দিনের বেলায় ডিস্ট্রিক্ট ট্রাক ঢুকতে দেওয়া হয় আর এতেই ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

 

রাস্তার দু পাশে অবৈধভাবে অনেক দোকানপাট থাকার কারণেও যানজটের সৃষ্টি হয়ে থাকে ।আর এতে করেই সাধারণ জনগণ এই রাস্তা দিয়ে চলাচলে চরম ভোগান্তির মধ্যে পড়ছে।


এ বিষয়ে পাগলা বাজারের ব্যাবসায়ী  জাহের মোল্লা জানান ,পাগলায় যানজটের  মূল কারণ হচ্ছে দিনের বেলায় ডিস্ট্রিক্ট ট্রাক এই রাস্তায় ঢুকে আর এতে করে রাস্তার দু পাশ বন্ধ হয়ে প্রচুর যানজটের সৃষ্টি হয় ।পঞ্চাশ থেকে একশ  টাকার বিনিময়ে ডিষ্ট্রিক্ট ট্রাক এই রাস্তায় ঢুকছে।এলডি/জেসি