মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৭ ১৪৩১   ২১ শাওয়াল ১৪৪৫

রূপগঞ্জে পুলিশ-গ্রামবাসীর সংঘর্ষ, গাড়ি ভাংচুর

রূপগঞ্জ প্রতিনিধি

যুগের চিন্তা

প্রকাশিত : ০৮:১৭ পিএম, ৪ জুলাই ২০২২ সোমবার

রূপগঞ্জে তিতাস গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করাকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে গ্রামবাসীর ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কয়েকটি টিয়ারসেল নিক্ষেপ করে পরিস্থিতি স্বাভাবিক করেন। সংঘর্ষে পথচারীসহ অন্তত দশ জন আহত হয়েছেন। 

 

হামলাকারীরা তিতাস গ্যাস টিমের বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করে। রোববার দুপুরে উপজেলার বরপা এলাকায় ঘটে এ ঘটনা। প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, বরপা এলাকায় কয়েক শতাধিক তিতাস গ্যাসের অবৈধ গ্যাস সংযোগ রয়েছে। ঐ সব অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। পরে স্থানীয় এ্যামি ভুইয়া, নাজমুল, রনি, এনামুল, আমিনুলসহ কয়েকজনের একটি সিন্ডিকেট পুনরায় সংযোগ দেয়ার জন্য অবৈধ ভাবে ব্যবহার করা লোকজনদের কাছ থেকে মোটা অঙ্গের টাকা হাতিয়ে নেয়। 

 

পরে পুনরায় অবৈধ গ্যাস সংযোগ দিয়ে দেয়। রোববার সকালে নির্বাহী ম্যাজিস্ট্রেট আতিকুল ইসলামের নেতৃত্বে তিতাস গ্যাসের একটি দল বরপা এলাকার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে আসে। পরে বিচ্ছিন্নকরণ কার্যক্রম শুরু করেন। এসময় অবৈধ সংযোগ দেয়া সিন্ডিকেটটি গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে বাঁধা দেন। এক পর্যায়ে গ্রামের লোকজনকে তিতাস গ্যাসের বিচ্ছিন্ন টিমের উপর ক্ষেপিয়ে তোলে। এসময় গ্যাসের বিচ্ছিন্ন টিমের উপর হামলা চালায়। 

 

হামলাকারীরা তিতাস গ্যাস অফিসের দুটি মাইক্রোবাস, পুলিশের একটি টহল পিকআপ ও একটি প্রাইভেটকার ভাংচুর করে। এক পর্যায়ে হামলাকারীদের রুখতে বেশ কয়েক রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করে। এসময় পুলিশের সঙ্গে গ্রামবাসীর কয়েক দফা ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে গ্যাসের বিচ্ছিন্নকরণ টিমের সদস্য, পথচারীসহ অন্তত দশ জন আহত হয়েছে বলে জানা গেছে।

 

 আহতদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে, লিথুন ফেব্রিক্স নামের একটি পোশাক কারখানায় হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর চালানো হয়। সম্পূর্ণ উদ্দেশ্যে প্রণোনিত ভাবে কারখানায় হামলা চালানো হয়েছে বলে দাবি কারখানা কর্তৃপক্ষ। এ বিষয়ে তিতাস গ্যাসের (জোবি সোনারগাঁও) যাত্রামুড়া কার্যালয়ের ডেপুটি ম্যানেজার রিফাত আব্দুল্লাহ বলেন, সময় মতো আইনশৃংখলা বাহিনী অ্যাকশনে না গেলে আমাদের আরো বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে। 

 

তবে এ্যামি ভুইয়া, নাজমুল, রনি, এনামুল, আমিনুলের সঙ্গে যোগাযোগ করা হলে তারা তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ মিথ্যে বলে দাবি করেন। এ বিষয়ে রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সায়েদ বলেন, বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। ঘটনাস্থলে পুলিশ মোতায়েন রয়েছে।এসএম/জেসি