বুধবার   ০১ মে ২০২৪   বৈশাখ ১৭ ১৪৩১   ২২ শাওয়াল ১৪৪৫

শীঘ্রই হচ্ছে কলাগাছিয়া ইউনিয়ন আ’লীগের কমিটি

লতিফ রানা

যুগের চিন্তা

প্রকাশিত : ০৭:৪৬ পিএম, ৫ ডিসেম্বর ২০২২ সোমবার

 

# যারা নৌকার হয়ে লাঙ্গলের নির্বাচন করেছেন তাদের নেয়া যাবে না : নেতৃবৃন্দ
# গোপন ব্যালটে নির্বাচনের মাধ্যমে কমিটি হবে : কাজিম উদ্দিন

 

কলাগাছিয়া ইউনিয়ন পরিষদের গত নির্বাচনে যে সব আওয়ামী লীগের সমর্থকরা নৌকাকে সমর্থন না করে লাঙ্গলকে সমর্থন করেছেন, তাদেরকে এবারের কাউন্সিলে বর্জন করার দাবি জানিয়েছেন বন্দর উপজেলার কলাগাছিয়া ইউনিয়ন আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

 

 

গতকাল রোববার ইউনিয়নের আলতাফ কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত বর্তমান কমিটির কার্যকরী সভায় এ ধরণের দাবি তুলে ধরে বক্তব্য দেন কমিটির নেতৃবৃন্দ। এ সময় তারা বলেন আমরা বিএনপি কিংবা অন্যকোন দল থেকে আসা বা অন্য দলের হয়ে কাজ করা হাইব্রীড নেতাদের দলে চাই না।

 

 

তারা বলেন, যারা দলের যেকোন দু:সময় দলের জন্য নিবেদিত প্রাণ হয়ে কাজ করেছেন এবং এখনও করতে প্রস্তুত আছেন শুধু যেন তাদেরকেই দলে রাখা হয়।

 

 

সভায় আওয়ামী লীগের নেতৃবৃন্দ বলেন, গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে আমরা দেখেছি অনেক আওয়ামী লীগের নেতৃবৃন্দই জাতীয় পার্টির হয়ে লাঙ্গলের নির্বাচন করেছেন। তাদের অনেকেই এখন আবার কলাগাছিয়া ইউনিয়ন আওয়ামী লীগের কমিটিতে আসার জন্য চেষ্টা তদবীর চালিয়ে যাচ্ছেন।

 

 

আমরা কাউন্সিলররা যদি সোচ্চার থাকি তাহলে তাদের প্রতিহত করা সহজ হবে। সম্মেলনটি মূলত কলাগাছিয়া ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনকে কেন্দ্র করেই অনুষ্ঠিত হয় এবং কাউন্সিলর পূর্বে এটাই কার্যকরী কমিটির শেষ সভা বলে মনে করা হয়। কাউন্সিলের সম্ভাব্য তারিখ নির্ধারণের জন্যও বর্তমান কমিটিগুলোকে বলা হয়।

 

 

বন্দর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সভার প্রধান অতিথি আলহাজ কাজিম উদ্দিন বলেন, এখানে বর্তমান কমিটিগুলোর সভাপতি এবং সাধারণ সম্পাদক সম্ভাব্য কাউন্সিলরদের একটি তালিকা পাঠাবেন উপজেলা কমিটির কাছে।

 

 

সেগুলো উপজেলা কমিটি নিজেরা প্রথমে যাচাই-বাঁছাই করবেন। পরে তার ভিতর কোন অসঙ্গতি আছে কি না তা যাচাইয়ের জন্য প্রকাশ করা হবে। কারো বিরুদ্ধে কোন অভিযোগ থাকলে আওয়ামী লীগের অন্যান্য নেতা কর্মীরা উপজেলা আওয়ামী লীগকে জানাবেন তখন অভিযুক্তদের বিরুদ্ধে যাচাই বাছাইয়ের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 

তাই এখানে বিতর্কিত কাউন্সিলর হওয়ার কোন সুযোগ থাকবে না। অন্যদিকে কমিটির কোন পদে কে থাকবে তা নির্ধারণের জন্য কোন সিলেকশন পদ্ধতি থাকবে না বলেও জানান তিনি। কাউন্সিলরদের সম্মতিতে প্রয়োজনে গোপন ব্যালটে ভোটের মাধ্যমে কমিটি গঠন করা হবে বলেও জানান তিনি।

 

 

কলাগাছিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আমিরুজ্জামানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জিএম আরমান।

 

 

আরও উপস্থিত ছিলেন, বন্দর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও বন্দর উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি শালিমা হেসেন শান্তা, বন্দর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি হাজী মাঈনউদ্দিন আহাম্মেদ ও মো. আক্তার হোসেন (বিএ), যুগ্ম সম্পাদক শাহাদাত হোসেন, কলাগাছিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইব্রাহীম কাশেমসহ নেতৃবৃন্দ।

 

 

উল্লেখ্য, বন্দর আওয়ামী লীগের ইউনিয়ন কমিটিগুলোর সম্মেলনের বিষয়টি উঠে আসার পর থেকেই কলাগাছিয়া আওয়ামী লীগের সম্মেলনের কাউন্সিলর বা ভোটারদের তালিকা নিয়ে একটি প্রশ্ন উঠেছিল। সেখানে আওয়ামী লীগের বিতর্কিত ও হাইব্রীডদের রাখার একটি অভিযোগ নিয়ে বেশ কিছুদিন যাবতই বিভিন্ন পত্রপত্রিকায় লেখালেখি হচ্ছিল।

 

 

তবে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিষয়টি অস্বীকার করে আসছিলেন। তিনি জানিয়েছিলেন, যেখানে কাউন্সিলর কারা এটাই সবাই জানেন না, সেখানে তারা বিতর্কিত নাকি সঠিক তা জানবেন কি করে?

এস.এ/জেসি