শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১   ১৭ শাওয়াল ১৪৪৫

কম্পিউটার চুরির ঘটনায় গ্রেফতার ২

যুগের চিন্তা রিপোর্ট

যুগের চিন্তা

প্রকাশিত : ০৪:৪৮ পিএম, ১২ ডিসেম্বর ২০২২ সোমবার

 

ঠাকুরগাঁও সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে তৃতীয় তলার ল্যাবে চুরির ঘটনায় নারায়ণগঞ্জের ফতুল্লার ২ ব্যক্তিকে আটক করেছে ডিবি। আটককৃতরা হলেন- এরশাদ (৩৬) ও হাসান (৩২)। ঘটেছিল গত ৫ আগস্ট।

 

 

এ ঘটনায় সদর থানায় বাদি হয়ে মামলা দায়ের করে প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ। মামলার তদন্তের ধারাবাহিকতায় রোববার (১১ ডিসেম্বর) দুপুরে চুরির ঘটনা জানতে এরশাদ ও হাসানকে ঠাকুরগাঁও সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে নিয়ে যায়। সেখানে তারা জানান কীভাবে প্রতিষ্ঠানের তিনতলা ভবনে উঠে চুরি করেন।

 

 

এ ও জানান, চুরি করতে নারায়ণগঞ্জ থেকে ঠাকুরগাঁও এসেছিলেন তারা। ঠাকুরগাঁও পলিটেকনিকের অধ্যক্ষ ইঞ্জিনিয়ার মাকসুদুর রহমানের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের ল্যাব থেকে ৪৪টি কম্পিউটারের মালামাল চুরি হয়েছে।

 

 

এরশাদ নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা থানার চররাজাপুর গ্রামের জামাল হোসেনের ছেলে। হাসান একই থানার মুসলিমনগর নতুন বাজার গ্রামের দেলোয়ারের সন্তান।

 

 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা সারা দেশে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট গুলোয় চুরি করার কথাও স্বীকার করেন। মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের উপ পরিদর্শক (এসআই) নবীউল হক জানান, চলতি বছর ৪-৬ আগস্টের মধ্যে চুরির ঘটনা ঘটে।

 

 

তদন্তের শুরুতেই প্রতিষ্ঠানের বিভিন্নস্থান থেকে আঙুলের ছাপ সংগ্রহ করা হয়। পরে এসব নিয়ে সিআইডিতে যান তারা। নমুনা পরীক্ষা ও সংশ্লিষ্ট কার্যক্রম চলমান থাকা অবস্থায় সাতক্ষীরা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে চুরির ঘটনা ঘটে। এ সময় আটক হন এরশাদ ও হাসান। পরে চুরির তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে তাদের জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়।

 

 


রোববার সংশ্লিষ্ট মামলায় গ্রেফতার দেখাতে তাদের দুজনকে ঠাকুরগাঁও চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তোলা হয়। এ ব্যাপারে শুনানিতে বিচারক তাদের গ্রেফতার ও জিজ্ঞাসাবাদের জন্য দুদিনের রিমান্ড মঞ্জুর করেন।